ড্যাফোডিলে নৈতিকতা বিষয়ে ৩দিনব্যাপী কর্মশালা

্আমাদের শিক্ষা দক্ষতা-প্রবন হয়ে পড়েছে এবং শিক্ষায় সর্বজনীন মানবিক মূল্যবোধের বিষয়গুলো গুরুত্ব হারাচ্ছে। তাই যখন আমাদের এখানে দক্ষতা ভিত্তিক শিক্ষা ও প্রযুক্তির ব্যাপক উন্নয়ন হচ্ছে, সে অনুপাতে আমাদের সমাজে মানবিক মূল্যবোধ ও পেশায় নৈতিকতার বিষয়গুলো নিশ্চিত করা যাচ্ছে না।

 

“সর্বজনীন মানবিক মূল্যবোধ ও পেশায় নৈতিকতা” বিষয়ে ৩ দিনব্যাপি এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আজ বক্তারা এসব কখা বলেন। বর্তমান সময়ে সর্বজনীন মূল্যবোধ ও কর্মক্ষেত্রে নৈতিকতার গুরুত¦ বিবেচনায় নিয়ে বাংলাদেশে এই প্রথম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করে।

 

মানবিক গুলাবলী, সদাচারণ ও মূল্যবোধের মত সুনির্দিষ্ট গুনাবলীসমূহ শিক্ষার ও উন্নয়ন নিশ্চিত করার দায়িত্ব প্রধানতঃ পিতা-মাতা, শিক্ষিক এবং সমাজ ও পরিবেশের বলে বক্তারা জোড়ালো অভিমত ব্যক্ত করেন। বক্তারা, উপযুক্ত শিক্ষক তৈরী ও শিক্ষার উৎকর্ষতা এবং সমাজের সকল প্রকার সহায়ক পদ্ধতির উৎর্কষতা আনয়নের মাধ্যমে একক, পারিবারিক ও গোষ্ঠীর উন্নয়নের বিষয়ে সুপারিশ করেন, যার শুরু হবে শিক্ষা পদ্ধতি দিয়ে তারপর এক এক আইন, স্বাস্থ্য, উৎপাদন পদ্ধতি সহ অন্যান্য পদ্ধতির মাধ্যমে।

 

বাংলাদেশ জাতীয় মানবধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান আজ ২ মে ২০১৬ প্রধান অতিথি হিসাবে উক্ত কর্মশালার উদ্বোধন করেন। ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাইম ইউনিভাসিটির উপাচার্য প্রকৌশলী প্রফেসর ড. এম আবদুস সোবহান ও সম্মানিত অতিতি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম।

 

Post MIddle

ভারতের আইআইআইটি, দিল্লীর ন্যাশনাল রিসোর্স সেন্টার ফর ভ্যালুএডুকেশন ইন ইঞ্জিনিয়ারিং এর অধ্যাপক ড. আর আর গৌর, কানপুরের মানবীয় শিক্ষা সংস্কার সংস্থান এর রাজুল আস্থানা এবং উত্তর প্রদেশের গলগটিস বিশ্ববিদ্যালয়ের ড. কুমার সম্ভাব উক্ত কর্মশালা পরিচালনা করবেন। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রাক্তন উপাচার্য ও ইমেরিটাস অধ্যাপক ড. এম. লুৎফর রহমান উক্ত কর্মশালার সাংগঠনিক সভাপতির দায়িত্ব পালন করবেন।

 

বিশ্ববিদ্যালয়ের পরিচালক (স্টুডেন্ট এফেয়ার্স) সৈয়দ মিজানুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ভারতের আইআইআইটি, দিল্লীর ন্যাশনাল রিসোর্স সেন্টার ফর ভ্যালুএডুকেশন ইন ইঞ্জিনিয়ারিং এর অধ্যাপক ড. আর আর গৌর, উত্তর প্রদেশের গলগটিস বিশ্ববিদ্যালয়ের ড. কুমার সম্ভাব, প্রাক্তন উপাচার্য ও ইমেরিটাস অধ্যাপক ড. এম. লুৎফর রহমান ও রেজিস্ট্রার প্রফেসর ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক।

 

তিন দিনব্যাপী কর্মশালায় ৯ টি সেশনে উচ্চ শিক্ষায় মানবিক মূল্যবোধের গর্্ুুত¦ এবং কর্মক্ষেত্রে নৈতিকতা ও মানবিক মূল্যবোধের বাস্তব ব্যবহার নিয়ে বিষদ আলোচনা করা হবে।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট