চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য নতুন ওয়েবসাইট

logoআমাদের দেশে ইতোমধ্যে তথ্য ও প্রযুক্তির এক যুগান্তকারী বিপ্লব সাধিত হয়েছে। বর্তমানে অনলাইন ভিত্তিক জনপ্রিয় পত্রিকাগুলোর প্রত্যেকটির পাঠকের সংখ্যা প্রায় অর্ধ কোটি যা থেকে সহজের বোঝা যায় যে দেশে অনলাইনভিত্তিক পড়াশোনর ব্যপক চাহিদা রয়েছে। তবে এখন পর্যন্ত ছাত্র-ছাত্রীরা  ওয়েবসাইটভিত্তিক বাংলাভাষায় পড়াশোনার ক্ষেত্রে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম মুকবই এর বিভিন্ন গ্রুপ ও পেইজের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। ফেইসবুকের কিছু কিছু বিসিএস, ব্যাংকসহ চাকরির পড়াশোনাভিত্তিক গ্রুপ ও পেইজ যথেষ্ট জনপ্রিয় হয়ে উঠছে এবং ইতোমধ্যে সদস্য সংখ্যা লক্ষাধিক অতিক্রম করছে আর এ সংখ্যা দিন দিন বেড়েই চলছে। সংক্ষিপ্ত আকারে তথ্য আদান প্রদানের জন্য ফেইসবুকের এ ব্যবহার উপকারী হলেও মুল সমস্যা হলো এসব গ্রুপ ও পেজ থেকে প্রয়োজনীয় তথ্য সঠিক সময়ে সংগ্রহ করা সম্ভব হয়না। এসমস্যা হতে মুক্তি এবং অনলাইনে বিসিএস ব্যাংকসহ অন্যান্য চাকুরির পরীক্ষার প্রস্তুতির  জন্য অনন্য সম্ভাবনাময় ওয়েবসাইটি www.examcarebd.com সবে মাত্র যাত্রাশুরু করছে এবং ইতোমধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। দেশের খ্যাতিমান কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিবিএস ক্যাডার ও ব্যাংক কর্মকর্তাদের সহযোগিতা ও পরামর্শে এটিই দেশের প্রথম ও পূর্ণাঙ্গ একটি বিভিন্ন প্রতিযোগীতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য জ্ঞানভিত্তিক অনলাইন প্রকাশনা । তথ্য প্রযুক্তির এই যুগে যখন তখন যেখানে সেখানে তথ্য ও জ্ঞানকে সহজলবব্ধকরণ এবং পরিবেশের ভারসম্য রক্ষার্থে কাগজের অপচয় রোধ করাই সাইটটির মূল লক্ষ্য ।

 

সাইটিতে বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজী ভাষা ও সাহিত্য, গাণিতিক যুক্তি, সাধারণ বিজ্ঞান, বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি, তথ্যপ্রযুক্তি, মানষিক দক্ষতা, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন বিষয়ক বিবরণ ও সংক্ষিপ্ত প্রশ্ন সংকলন করা হয়েছে এবং আরও সমৃদ্ধকরণের প্রক্রিয়া অব্যহত আছে। এছাড়া সাইটটির বিশেষ বৈশিষ্ট হলো এটি ভিজিট করে যে কেও দৈনিকভিত্তিক দেশ বিদেশের নতুন নতুন গুরুত্বপূর্ণ সংবাদ বিভিন্ন ক্যাটাগরি ভিত্তিক ও তারিখভিত্তিক জানতে পারবেন। ধরুণ কেউ ২০১৪ সালের জানুয়ারী হতে ২০১৫ সালের জানুয়ারীর মধ্যে বিভিন্ন দেশের নির্বাচিত প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রীর নামের তালিকা জানতে চায়। সাইটটির Current News অংশ ভিজিট করে এসম্পর্কিত তথ্য অতি সহজেই জানা যাবে। এরূপ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পুরস্কার যেমন স্বাধিনতা পুরস্কার, নোবেল পুরস্কার ইত্যাটি, পরবর্তী উল্লেখযোগ্য ইভেন্ট যেমন পরবর্তী বিশ্বকাপ ফুটবল, ক্রিকেট কবে কোথায় অনুষ্ঠিত হবে ইত্যাদি বিষয়ে তারিখ ভিত্তিক অনুসন্ধান করার সুযোগ রয়েছে। বিভিন্ন প্রতিযোগিতামূলক চাকুরির পরীক্ষার প্রস্তুতির জন্য যেমন বিসিএস, ব্যাংক জব ও কলেজ বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বিভিন্ন কোচিং সেন্টার ও গাইড বইয়ের প্রতি নির্ভরশীল না হয়েও সাইটটি ভিজিট করে বিগত বছরের প্রশ্ন, বিষয়ভিত্তিক মডেল টেস্ট, বিভিন্ন পরীক্ষার উপযোগী পূর্ণাঙ্গ মডেল টেস্ট, সংক্ষিপ্ত প্রশ্নোত্তর পাওয়া যাবে ।

 

Post MIddle

এছাড়া এখানে যথাদ্রুত সম্ভব বিসিএস ব্যাংকসহ অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার সর্বশেষ প্রশ্ন সংযোজনের ব্যবস্থা অব্যাহত রয়েছে। সাইটিতে ভিজিটরদের চাহিদা মোতাবেক নতুন নতুন বিষয় সংযোজনের ব্যবস্থা রাখা হয়েছে। পরীক্ষার প্রস্তুতির জন্য মডেলটেস্টে অংশগ্রহণ করে অনেকেই নিজের অবস্থান যাচাই করতে চান। কোচিং সেন্টার ভিত্তিক মডেল টেস্টে অংশ গ্রহণ করতে যাতাযাতের পথে যেমন বাড়তি সময় ব্যয় হয় তেমনই অর্থেরও অপচয় হয়।আবার মুদ্রিত বই থেকে  ঘরে বসে মডেল টেস্ট পরীক্ষা দিয়ে নিজের প্রাপ্ত মান জানলেও  অবস্থান জানা সম্ভব হয় না। কাগজের অপচয় রোধ ও সময়ের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে সাইটটিতে বিনাখরচে যে কেউ  শুধুমাত্র ইমেইল আইডি লিখে রেজিস্ট্রেশন করতঃ মডেলটেস্টে অংশগ্রহণ করলে পরীক্ষায় নিজের অর্জিত নম্বর এবং মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মাঝে নিজের অবস্থান জেনে নিজেকে প্রয়োজন মোতাবেক প্রস্তুতকরণ এবং নিজের আত্নবিশ্বাস বৃদ্ধি করতে পারবেন। তাই বিসিএস,ব্যাংকসহ অন্যান্য চাকরির পরীক্ষার প্রস্তুতি ও জ্ঞান অর্জনের জন্য এখন থেকে মোটা মোটা ভারি ভারি বইয়ের আর প্রয়োজন নেই।

 

বর্তমানে প্রতিটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও হলিগুলিতে ওয়াইফাই টেওয়ার্কের আওতাভূক্ত করা হয়েছে। এছাড়া ইন্টারনেটের গতি যেমন বৃদ্ধি পেয়েছে তেমনই খরচও অনেক কমানো হয়েছে। স্মার্ট ফোনগুলোর দাম হাতের নাগালে আসায় অধিকাংশ ছাত্র-ছাত্রীই এগুলি ব্যবহার করছে।  দেশে শিক্ষিত বেকারের সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধি পাওয়ায় চাকরির বাজারে প্রতিযোগীতাও ব্যাপক মাত্রায় বৃদ্ধি পাচ্ছে। বর্তমান সময়ে চাকরি পেতে হলে সময়ের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। তাই একটি মাত্র সাইট www.examcarebd.com  ভিজিট করে যখন তখন যেখানে সেখানেই পড়াশোর কাজ চালিয়ে গিয়ে সময়ের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা যাবে।সাইটির মূল লক্ষই হচ্ছে মুদ্রিত কোন বই না পড়েই কাগজের ব্যবহার কমিয়ে পরিবেশের ভারসম্য রক্ষা করতঃ অনলাইনভিত্তিক পড়াশোনায় পাঠকের সংখ্যঅ দিনদিন বৃদ্ধি করা।#

 

আরএইচ

 

পছন্দের আরো পোস্ট