বাকৃবিতে বিশ্ব ভেটেরিনারি দিবস পালিত

BAU Vet Day Rally2দেশের ভেটেরিনারি শিক্ষার সর্বোচ্চ ও মাতৃবিদ্যাপীঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) প্রতি বছর পালন করে আসছে বিশ্ব ভেটেরিনারি দিবস। প্রতি বছরের ন্যায় এবারও বিশ্বের অন্যান্য দেশের সাথে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে ‘বিশ্ব ভেটেরিনারি দিবস-২০১৬’।এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘কনটিনিউ এজুকেশন উইথ ওয়ান হেল্থ ফোকাস’।

 

দিবসটি উপলক্ষে শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি সায়েন্স অনুষদীয় প্রাঙ্গন থেকে ভেটেরিনারি সায়েন্স অনুষদ ও বাংলাদেশ ভেটেরিনারি ছাত্র সমিতির যৌথ উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালির উদ্বোধন ঘোষণা করেন ভেটেরিনারি সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. এমএ সামাদ।

 

র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থাপনা ও রাস্তা প্রদক্ষিণ করে হেলিপ্যাডে এসে শেষ হয়। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা স্বত:স্ফূর্ত অংশ নেয়।

BAU Vet Day Rally

র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে বিশ্ব ভেটেরিনারি দিবস-২০১৬ উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে অনুষদের ডিন প্রফেসর ড. এমএ সামাদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. জসিম উদ্দিন খান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আর্মস ফোর্সেস মেডিকেল কলেজের কমানডান্ট মেজর জেনারেল ড. মো. ফসিউর রহমান।

 

Post MIddle

আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্স (সিভাসু) এর সাবেক উপাচার্য ও আয়োজক কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. এ.এস মাহফুজুল বারি, আয়োজক কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মো. সিদ্দিকুর রহমান।

BAU Vet Day Rally3

সেমিনারে বক্তারা বলেন, মানুষ ও প্রাণীর স্বাস্থ্য রক্ষায় প্রায় ২৫০ বছর ধরে সারা বিশ্বে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে ভেটেরিনারি শিক্ষাব্যবস্থা তথা ভেটেরিনারিয়ানরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী মানুষের দেহে সৃষ্ট রোগের প্রায় ৭০ ভাগই হয়ে থাকে পশু-পাখির মাধ্যমে। সাধারণ মানুষ বিষয়গুলো সম্পর্কে সচেতন না হওয়ায় এর প্রকোপ দিন দিন বেড়েই চলছে। তার উৎকৃষ্ট উদাহরণ হতে পারে অ্যানথ্যাক্স, নিপা ভাইরাস, ব্রুসেলোসিস, ডায়রিয়া, সোয়ান ফ্লু, বার্ড ফ্লুর মতো অসংখ্য ভয়াবহ রোগ। তাই ভয়াবহ এসব রোগের ভয়াল থাবা থেকে মানুষকে সচেতন করতে জনস্বাস্থ্য নিয়ে গবেষণাকারী ভেটেরিনারিয়ানদের গুরুত্ব অনস্বীকার্য।

 

উল্লেখ্য, মানব স্বার্থে ভেটেরিনারি শিক্ষা ও গবেষণার গুরুত্ব উপলব্ধি করে এর উন্নয়নমূলক কর্মকান্ডকে আরো ত্বড়ান্বিত করতে ২০০০ সালে বিশ্ব ভেটেরিনারি অ্যাসোসিয়েশান এপ্রিল মাসের শেষ শনিবার বিশ্ব ভেটেরিনারি দিবস হিসেবে ঘোষণা দেয়।

BAU Vet Day Rally1

 

পছন্দের আরো পোস্ট