‘নন-এমপিও শিক্ষকদের নন-সেন্স ভাববেন না’

Mostafijবছর দুয়েক আগেই পড়াশোনা শেষ হয়েছে। চাকরির বাজারে বিজ্ঞাপনের অভাব ছিলোনা, অভাব ছিল মামা-খালুর। তাই অভিশপ্ত বেকার জীবন। পাড়ার মুরুব্বি সামনে দেখলে পেছন ঘুরে অন্য পথে হাঁটা। বাবা ঘুমিয়ে যাবার পর বাড়ি ফেরা। রাস্তার মোড়ে চায়ের দোকানেও আর বসা হয়না। বন্ধুরা ফোন করলে রিসিভ না করা। প্রতিদিন দুঃস্বপ্নের জাল বোনা। এসব মিলেই একজন বেকারের দৈনন্দিন জীবন। অবশেষে অনেক ত্যাগ, কষ্টের ফসল শিক্ষকতার চাকরি। বসে থাকতে থাকতে জীবন যখন অতিষ্ট ঠিক তখন মিললো সৃষ্ট পদে শিক্ষকতার চাকরি। তখন তারা বোঝেননি এমপিও আর নন এমপিও এর কলাকৌশল। এক সময় সমাজের সবচে সম্মানজনক পেশা ছিল শিক্ষকতা। যে সম্মান এখন উইপোকায় খেয়ে ফেলেছে। যা নন এমপিও শিক্ষকরা বুঝতে পারেননি।

 

সারা দেশে আজ একলক্ষ বিশহাজার নন এমপিও শিক্ষক বিদ্যমান। ভেবে দেখেছেন কখনও, তাদের জীবন কিভাবে চলছে। বেতন বিহীন চাকরি রক্ত বিহীন শরিরের মতো। আর কতদিন এই যন্ত্রণা ? আর কতদিন তাদের কৃত্রিম হাঁসি হাঁসতে হবে? তাদের কাছ থেকে লক্ষ লক্ষ শিক্ষার্থী শিক্ষা নিচ্ছে প্রতিবছর। একজন এমপিওভুক্ত শিক্ষকের দেশের শিক্ষা ক্ষেত্রে যে অবদান, নন এমপিও শিক্ষকদের সে অবদানের কি বিন্দুমাত্র কমতি আছে? শরীরের শেষ রক্তবিন্দু থাকা পর্যন্ত যারা শিক্ষাদান করে যাচ্ছেন তারাইতো প্রকৃত দেশপ্রেমিক। বইয়ে পড়েছি যে জাতি যত বেশি শিক্ষিত সে জাতি তত বেশি উন্নত। জাতিকে উন্নতির শেখড়ে পৌঁছে দেয়ার জন্য সারা দেশের নন এমপিও শিক্ষকরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বিনা পারিশ্রমিকে কাজ করছেন বলে তাদেরকে নন-সেন্স ভাববেন না। বরং তাদের সেন্স অন্যদের তুলনায় অনেক বেশি কারন তারা অনেক ধৈর্য্যের পরিচয় দিয়ে জাতির উন্নয়নের জন্য স্বেচ্ছ্বাসেবকের ভুমিকা পালন করে আসছেন। কিন্তু এভাবে কতদিন চলতে পারে একজন শিক্ষকের (মানুষ) জীবন। আপনারা কি পারবেন বেতনবিহীন একটি দিন পার করতে!

 

Post MIddle

মাননীয় প্রধানমন্ত্রী, আমার বিশ্বাস দেশের একলক্ষ বিশহাজার নন এমপিও শিক্ষকদের কষ্টের জীবন দেখলে চোখের পানি ধরে রাখতে পারবেন না। আপনার একান্ত চেষ্টাতে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। আপনার মহানুভতায় অষ্টম পে-স্কেল কার্যকর হয়েছে। আপনার একটু দয়ায় আজ নন এমপিও শিক্ষকরা হৃদয়বিদারক কষ্টের আহাজারি থেকে মুক্তি পেতে পারেন।

 

(লেখকঃ মোস্তাফিজুর রহমান শামীম, প্রভাষক, ইংরেজি বিভাগ, ভেড়ামারা কলেজ , কুষ্টিয়া।)

পছন্দের আরো পোস্ট