খুবিতে সেলফ এ্যাসেসমেন্ট ওয়ার্কশপের উদ্বোধন

Khulna University photoখুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেছেন যে, শিক্ষার্থীরা ও শিক্ষকদের মূল্যায়ণ করে। কোন শিক্ষক ভালো পড়ান, ভালো বোঝান, ভালো নোট দেন তা তারা পর্যবেক্ষণ করতে পারে। শিক্ষার্থীরা ক্লাসে যদি পরিতৃপ্তভাবে শিক্ষালাভ না করতে পারে তা হলে তারা প্রকৃত জ্ঞানলাভ করতে পারবে না। তাই সে দায়িত্ব শিক্ষকদেরই।

 

তিনি বলেন, সরকার এখন যে নতুন বেতন কাঠামো প্রবর্তন করেছে তাতে বর্তমান আর্থ-সামাজিক অবস্থায় সংসারের ব্যয় নির্বাহ হওয়ার কথা। কারও বলার সুযোগ নেই যে, এ বেতনে হয় না, প্রাইভেট পড়াতে হবে বা অন্য কিছু করতে হবে। এখন শিক্ষকসহ সকল শ্রেণি পেশার মানুষের নিবেদিত হয়ে রাষ্ট্রের জন্য, দেশের জন্য, সমাজের জন্য, প্রতিষ্ঠানের জন্য কাজ করা উচিত।

 

তিনি আজ সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনে সেলফ এ্যাসেসমেন্ট ওয়ার্কশপের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। উপাচার্য বলেন, বেশ কিছুকাল আগে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণের সুযোগ ছিলো না। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের গ্রাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউটের মাধ্যমে সীমিত প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি হয়।

 

Post MIddle

পরবর্তীতে গত কয়েক বছরে হেকেপ প্রকল্প শুরু হওয়ার পর বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ, মানসম্মত গবেষণাসহ নানামুখি সুযোগ সৃষ্টি হয়েছে। এর মূল লক্ষ্য শিক্ষার মানোন্নয়ন। খুলনা বিশ্ববিদ্যালয়ে হেকেপ প্রকল্পের কাজ শুরু হওয়ার পর অনেক ক্ষেত্রে আমরা এগিয়ে যাচ্ছি। তিনি বলেন আমরা অত্যন্ত আশাবাদী যে, খুলনা বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে। বিশ্ব র‌্যাংকিং এ আমরা উপরে উঠতে পারবো। তার জন্য সম্মিলিত প্রচেষ্টা অব্যহত রাখতে হবে। শিক্ষার মানোন্নয়ন আমাদের সিলেবাস কারিকুলা যুগোপযোগী করতে হবে।

 

এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. কাজী জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ নাজমুল আহসান ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম বিশেষ অতিথির বক্তব্য রাখেন। এ সময় আইকিউএসি এর অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান ও প্রফেসর ড. মোহাঃ জিয়াউল হায়দার উপস্থিত ছিলেন।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট