ঢাবিতে ট্যালেন্ট ক্যাম্পাস কর্মশালা অনুষ্ঠিত

MVI_3559.MOV_20160427_193308.199ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজিত চলচ্চিত্র বিষয়ক কর্মশালা ‘ট্যালেন্ট ক্যাম্পাস’ বুধবার অনুষ্ঠিত হয়েছে। অষ্টম আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০১৬ (International Inter University Short Film Festival 2016) এর অংশ হিসেবে এই কর্মশালার আয়োজন করা হয়। ঢাকার ধানমন্ডিস্থ অলিয়ঁস ফঁসেজের মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। দুপুর ১২টা, দুপুর ২টা ও বিকাল ৪টা- এই তিন সেশনে আয়োজিত হয় এবারের ‘ট্যালেন্ট ক্যাম্পাস’।

 

এবারের ট্যালেন্ট ক্যাম্পাসে বক্তা হিসেবে ছিলেন ভিজ্যুয়াল আর্টিস্ট রন্নি আহম্মেদ, শিল্পী ও কবি আজহার ফরহাদ এবং চলচ্চিত্র গবেষক ও আকামেদিশিয়ান তাজিন আহমেদ। চলচ্চিত্র গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের প্রাক্তন সভাপতি ইমরান ফেরদৌস কর্মশালার সঞ্চালক হিসেবে ভূমিকা পালন করেন।
কর্মশালার বিষয়বস্তু ছিল ‘চলচ্চিত্রে কবিতা, চিত্রকর্ম ও সঙ্গীত’ (Poetry, Painting and Music in/between cinema)। প্রথম সেশনে চলচ্চিত্রে চিত্রকর্ম নিয়ে বক্তব্য দেন রন্নি আহমেদ। এরপরের সেশনে শিল্পী ও কবি আজহার ফরহাদ চলচ্চিত্রে কবিতা এবং শেষ সেশনে চলচ্চিত্র গবেষক তাজিন আহমেদ চলচ্চিত্রে সঙ্গীত নিয়ে আলোচনা করেন। প্রতিটি সেশনেই অংশগ্রহণকারী এবং বক্তাদের মাঝে প্রশ্নোত্তর বিনিময়ের ফলে সেশনগুলি হয়ে ওঠে উপভোগ্য। সেশন শেষে সঞ্চালক ইমরান ফেরদৌস অংশগ্রহণকারীদের হাতে সার্টিফিকেট বিতরণ করেন। সন্ধ্যা ৬টা নাগাদ শেষ হয় এই কর্মশালা।

 

ট্যালেন্ট ক্যাম্পাসের অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন এবারের আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০১৬ এ  অংশগ্রহণকারী চলচ্চিত্র নির্মাতারাসহ চলচ্চিত্র অনুরাগীরা। দুইশত টাকা এন্ট্রি ফি এর বিনিময়ে যে কারো জন্য এই কর্মশালায় অংশগ্রহণের সুযোগ রাখা হয়েছে। তবে অষ্টম আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০১৬ তে অংশগ্রহণকারী চলচ্চিত্র নির্মাতা ও কুশীলবদের জন্য বিনামূল্যে ট্যালেন্ট ক্যাম্পাসে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হাসনাইন মাহমুদ জানান, ‘এরকম চলচ্চিত্র বিষয়ক কর্মশালা তরুণ চলচ্চিত্র নির্মাতাদেরকে চলচ্চিত্র বিষয়ক নতুন দৃষ্টিভঙ্গী গড়তে ও বিপুল ক্ষমতাশীল এই মাধ্যম সম্পর্কে জানতে সাহায্য করে। যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজিত আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব নবীন চলচ্চিত্র নির্মাতাদের নিজেদের কাজ প্রদর্শনের একটি মাধ্যম, কাজেই এরকম কর্মশালা তাদেরকে ভবিষ্যতে আরো উদ্যোগী হতে অনুপ্রেরণা দিবে।‘

 

Post MIddle

উল্লেখ্য, এ বছর আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০১৬ উৎসবটি ৮ম বারের মতো আয়োজিত হয়েছে। ৮ম আসরে উৎসবটিতে কম্পিটিশন ও প্যানোরমা ক্যাটাগরিতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের ৬৭টি দেশের ৫৬২টি বিশ্ববিদ্যালয় থেকে মোট ৭৬৮টি চলচ্চিত্র জমা পরেছে। সে সব চলচ্চিত্র হতে বাছাইকৃত সেরা ৮৪টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র মূল উৎসবে প্রদর্শন করা হয়েছে। উৎসবটির উদ্বোধন হয় ১৭ এপ্রিল চট্টগ্রাম অলিঁয়াস ফ্রঁসেজে। ১৭ ও ১৮ এপ্রিল সেখানে উৎসবের চট্টগ্রাম চ্যাপ্টার আয়োজিত হয়। উৎসবের ঢাকা চ্যাপ্টার শুরু হয় ২২ এপ্রিল, ঢাকার ধানমন্ডিস্থ আলিয়ঁস ফ্রঁসেজে। এরপরে শেষ প্রদর্শনী হয় ২৪ ও ২৫ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের(টিএসসি) মিলনায়তনে।

 

উৎসবের সেরা চলচ্চিত্র হিসেবে ‘জহির রায়হান বেস্ট শর্ট’ অ্যাওয়ার্ড এবার জিতে নিয়েছে শিন গিউ ক্যাং নির্মিত দক্ষিণ কোরিয়ান সিনেমা ‘আপোরিয়া’। সেরা অ্যানিমেটেড সিনেমার পুরস্কার পেয়েছে মার্কিন নির্মাতা ডসান শিনের ‘ফক্স টেল’।বাংলাদেশি সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কারটি জিতে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাম কৃষ্ণ সাহা নির্মিত ‘নো গড’ চলচ্চিত্রটি। সেরা অ্যানিমেটেড পুরস্কার জিতে নেয় বাংলাদেশ প্রকৌশল এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-এর শিক্ষার্থী শরীফুল অনিকের ‘রিদমস অফ রাইমস’।

 

উৎসবের ভেন্যু পার্টনার আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা ও আলিয়ঁস ফ্রঁসেজ দ্য চট্টগ্রাম। ইলেক্ট্রনিক মিডিয়া ও ব্রডকাস্টিং পার্টনার জিটিভি, অনলাইন মিডিয়া পার্টনার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এবং রেডিও পার্টনার রেডিও স্বাধীন।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট