জাবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

IMG_6164জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও)বরাবরের মত এবারও ২৬-২৭ এপ্রিল আয়োজন করে আন্তঃ হল বিতর্ক প্রতিযোগিতা ২০১৬। এই প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৩টি আবাসিক হল অংশগ্রহণ করে যাদের মধ্য হতে আল-বেরুনী হল ও মওলানা ভাসানী হল ফাইনালে উত্তীর্ণ হয়। ফাইনাল বিতর্কটি জহির রায়হান মিলনাযতনের সেমিনার কক্ষে বুধবার (২৭ এপ্রিল) বিকাল ৪.৩০ মিনিটে অনুষ্ঠিত হয় যাতে চ্যা¤িপয়ন হবার গৌরব অর্জন করে মওলানা ভাসানী হল এবং ফাইনাল বিতর্কে শ্রেষ্ঠ বক্তা হবার গৌরব অর্জন করেন মওলানা ভাসানী হলের ছাত্র মুসফিক উস সালেহীন।

 

এছাড়াও যৌন নির্যাতন বিরোধী উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপস্থিত বক্তৃতায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন যথাক্রমে সাবিহা সাজু ইবনে আবেদীন, দিলশাদ হোসেন ও সাইমুম মৌসুমী বৃষ্টি।রচনা প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন যথাক্রমেশেখ ফেরদৌস আরাফাত, সালমা সুলতানা তৃষা ও সপ্তর্ষি আহসান। এই অনুষ্ঠানের আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করেন আইন ও বিচার বিভাগের ছাত্র মোঃ হারেস।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক এ্যাডভোকেট সালমা আলী। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন “নারীর প্রতি সহিংসতা ও যৌন নির্যাতন বন্ধে নারীদেরকেই সর্বাগ্রে এগিয়ে আসতে হবে। নারীর অধিকার নারীকেই আদায় করে নিতে হবে”। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যেসংগঠনের সম্মানিত মডারেটর ও ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ড. এ টি এম আতিকুর রহমানবলেন “আমাদের সামাজিক ও নৈতিক মূল্যবোধের অবক্ষয়ের কারণে যৌন নির্যাতন এই ভয়াবহ রূপ নিয়েছে, সুতরাং এই নির্যাতন প্রতিরোধে সামাজিক সচেতনতার বিকল্প নেই”। জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন এর উপদেষ্টা অধ্যাপক ড. রাশেদা আখতার বিশেষ অতিথির বক্তব্যে বলেন “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলাদেশের মধ্যে নারীর জন্য সবচেয়ে নিরাপদ স্থান”।

 

Post MIddle

সংগঠনের বর্তমান সভাপতি শেখ রাহাত রহমানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাবেক সভাপতি মাসুম রেজা মেহেদেী, সাবেক সাধারণ সম্পাদক কৌশিক আজাদ প্রণয়, বর্তমান সাধারণ সম্পাদক মোঃ শাহীনুর রহমান।

 

যৌন নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে উক্ত অনুষ্ঠান আয়োজন করতে সার্বিক সহযোগিতা করেছেন ইউএন ওমেন, সিডা ও বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি। #

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট