কুবির কলা ও মানবিক অনুষদের বার্ষিক সেমিনার শেষ

CoU Pic 26.4.16কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদ আয়োজিত দুই দিন ব্যাপি বার্ষিক সেমিনার মঙ্গলবার শেষ হয়েছে। প্রথমবারের মতো আয়োজিত এ সেমিনারের মধ্য দিয়ে শিক্ষার্থীরা দেশের খ্যাতনামা সাহিত্যিকদের প্রবন্ধ পাঠ ও মূল্যবান আলোচনা-সমালোচনা শোনার সুযোগ পেয়েছেন।

 

সেমিনারের দ্বিতীয় দিন আজ মঙ্গলবার প্রত্নতত্ত্ব ও সাহিত্য-সংস্কৃতির উপর মূল্যবান প্রবন্ধ পাঠ ও এর উপর সমালোচনা হয়। এ দিন ৪টি প্রবন্ধ পাঠ করা হয়। প্রথম অংশে দুটি এবং দ্বিতীয় অংশে দুটি প্রবন্ধ উপস্থাপিত হয়। দিনের শুরুতে দেশের প্রত্নতাত্ত্বিক সম্পদের গুরুত্ব তুলে প্রবন্ধ উপস্থাপন করেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মুহাম্মদ সোহরাব উদ্দীন। দ্বিতীয় প্রবন্ধটি পাঠ করেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলা সাহিত্য নিয়ে তথ্য বহুল একটি প্রবন্ধ উপস্থাপন করেন তিনি।

 

দ্বিতীয় অংশে প্রথম প্রবন্ধটি উপস্থাপন করেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক মোহাম্মদ শফিকুল ইসলাম। তাঁর প্রবন্ধের সমালোচনা করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক আকবর হোসেন। এছাড়াও দ্বিতীয় প্রবন্ধটি উপস্থাপন করেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. কাজী মোস্তাইন বিল্লাহ। তাঁর প্রবন্ধের সমালোচনা করেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন এম এম শরীফুল করীম।

 

Post MIddle

এর আগে সেমিনারের প্রথম দিন সোমবার দুটি প্রবন্ধ পাঠ করা হয়। এদিন প্রথম প্রবন্ধ পাঠ করেন, সেমিনারের উদ্বোধক, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহিত উল আলম। তাঁর প্রবন্ধের সমালোচনা করেন, প্রাবন্ধিক শান্তনু কায়সার। দ্বিতীয় প্রবন্ধ পাঠ করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড.কাজল কৃষ্ণ ব্যানার্জি। তাঁর প্রবন্ধের সমালোচনা করেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন এম এম শরীফুল করীম।

 

প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক মোঃ সাদেকুজ্জামানের সঞ্চালনায় এবং কলা ও মানবিক অনুষদের ডিন এম এম শরীফুল করীমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আলী আশরাফ। বিশেষ অতিথি ছিলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর কুন্ডুগোপী দাস। দুই দিন ব্যাপি অনুষ্টিত সেমিনারে বিশ্বদ্যিালয়ের শিক্ষকবৃন্দ ছাড়াও প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট