ইউএসএইড ফিল্ম কনটেস্টে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথম

1461748617-USAID-2‘ইউএসএইড ইউনিভার্সিটি ফিল্ম কনটেস্ট অন বায়োডাইভারসিটি কনজারভেশন’ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।  বিশ্ববিদ্যালয় পর্যায়ের এ চলচ্চিত্র প্রতিযোগিতা হয় ব্র্যাক ব্যাংক ও স্পেলবাউন্ড কমিউনিকেশন্স লিমিটেডের যৌথ উদ্যোগে।

 

প্রতিযোগিতা শেষে গত ২৫ এপ্রিল বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট ও ব্র্যাকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ।

 

প্রতিযোগিতায় ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রতিযোগীরা যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন। প্রতিযোগিতার ওয়েবসাইটে ভোটের মাধ্যমে ভিউয়ার্স চয়েস পুরস্কার পেয়েছে পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট।

 

Post MIddle

গত বছর ইউএসএইড ফিল্ম কনটেস্টের মাধ্যমে চারটি বিভাগে ১২টি বিশ্ববিদ্যালয়ের মোট এক হাজার ২০০ শিক্ষার্থী একটি কর্মশালায় অংশ নেন। এই কর্মশালার আয়োজন করার উদ্দেশ্য ছিল যুব সম্প্রদায় যেন পরিবেশ সংরক্ষণ ও উন্নয়নমূলক কার্যক্রমের সঙ্গে নিজেদের সম্পৃক্ত করতে পারে এবং সেখানে থেকে শিক্ষালাভ করতে পারে। ওই কর্মশালার ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের দলগুলো পরিবেশ সংরক্ষণের বিভিন্ন বিষয় নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন এবং প্রতিযোগিতার জন্য জমা দেন। এই প্রতিযোগিতার মূল প্রতিপাদ্য ছিল ‘সংরক্ষণই সমৃদ্ধি’।

 

ইউএসএইড, ব্র্যাক ও বাংলাদেশ চলচ্চিত্র শিল্প থেকে আগত বিচারকরা এই চলচ্চিত্রগুলো পর্যালোচনা করেন এবং ১১টি চলচ্চিত্রকে মূল প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ দেন।

 

জুরি বোর্ডের সদস্য হিসেবে ছিলেন ইউএসএইডের গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ টিম লিডার ড. কার্ল ওয়ার্স্টার, ইউএসএইডের ডেভেলপমেন্ট আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন্স স্পেশালিস্ট ট্রয় বেকম্যান, সিনেমাটোগ্রাফার রাশেদ জামান এবং ব্র্যাক ব্যাংক লিমিটেডের হেড অব করপোরেট কমিউনিকেশন্স জারা জেবিন মাহবুব।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট