ঢাবিতে ডিএনএ দিবস উদযাপিত

????????????????????????????????????

ঢাকা বিশ্ববিদ্যালয় জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের উদ্যোগে আজ ২৫ এপ্রিল ২০১৬ সোমবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে ডিএনএ দিবস-২০১৬ উদ্যাপিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই দিবসের কর্মসূচীর উদ্বোধন করেন।

 

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত ডিএনএ দিবসের কর্মসূচীর মধ্যে ছিল উদ্বোধনী অনুষ্ঠান, সেমিনার, পোস্টার ও ভিডিও প্রদর্শনী।

 

জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে “Impact of DNA Technology in the Field of Diagnostic & Biomedical Science in Bangladesh” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিডিডিআরবি’র ভ্যাকসিন সায়েন্স সেন্টারের পরিচালক ড. ফেরদৌসি কাদরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম ইমদাদুল হক। এছাড়া, আরও বক্তব্য রাখেন জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. মো: আফতাব উদ্দিন।

 

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, জ্ঞান-বিজ্ঞানের অগ্রযাত্রায় ডিএনএ আবিস্কার হচ্ছে একটি মাইলফলক। ডিএনএ প্রযুক্তি ব্যবহার করে সমাজ, দেশ ও জাতি উন্নতি, সমৃদ্ধি এবং শান্তির দিকে এগিয়ে যাচ্ছে। রোগ-ব্যাধি প্রশমনে ও অপরাধ সনাক্তকরণে ডিএনএ’র গুরুত্ব অপরিসীম।

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হত্যাকা-ের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে উপাচার্য অধ্যাপক সিদ্দিক আরও বলেন, যারা এই নৃশংস হত্যাকা-ের সাথে জড়িত এবং যারা নেপথ্যে আছে, তারা অমানুষ এবং তাদের মধ্যে কোন মানবিক ও মনুষ্যত্বের শিক্ষা নেই। কেউ যেন অপরাধ সংঘটিত করতে না পারে, অপরাধ সংঘটনের পূর্বে তার মানসিক সমস্যা চিহ্নিত ও নিরাময় করার ব্যাপারে ডিএনএ প্রযুক্তি প্রয়োগের ওপর উপাচার্য গুরুত্বারোপ করেন।

 

অনুষ্ঠানের দ্বিতীয় অধিবেশনে “Promise and Prospects of Biotechnology in Bangladesh” শীর্ষক সেমিনার প্রদান করেন এটোমিক এনার্জি রেগুলেটরি কমিশনের পরিচালক ড. নাইয়ুম চৌধুরী।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট