ঢাবিতে চলছে আন্তঃবিশ্ববিদ্যালয় চলচ্চিত্র উৎসব

8th IIUSFF posterআজ ২৫ এপ্রিল, ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে (ছাত্র শিক্ষক কেন্দ্র) আয়োজিত অষ্টম আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় চলচ্চিত্র উৎসব ২০১৬ (International Inter University Short Film Festival 2016) এর শেষ দিন। ১৭ এপ্রিল চট্টগ্রাম থেকে শুরু হয়েছে এই প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব। টিএসসিতে উৎসবটির সূচনা হয়েছে গতকাল ২৪ এপ্রিল থেকে।

 

টিএসসি মিলনায়তনে আজ ২৫ এপ্রিল সকাল ১১টা ও দুপুর ৩টা – এই দুই সেশনে নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন করা হবে। চলচ্চিত্রপ্রেমীরা বিনামূল্যে এই চলচ্চিত্রগুলো উপভোগ করতে পারবেন। আর সন্ধ্যা ৬.৩০ এর সেশনে আয়োজিত হবে উৎসবটির সমাপনী অনুষ্ঠান।

 

আজকের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত সঞ্চালক অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন এন্ড ফিল্ম স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া, গাজী টিভির ম্যানেজিং ডিরেক্টর আমান আশরাফ ফাইজ এবং শিল্প ও চলচ্চিত্র সমালোচক মইনুদ্দীন খালেদ।

 

সমাপনী অনুষ্ঠানে উৎসবের সেরা চলচ্চিত্র ‘জহির রায়হান বেস্ট শর্ট’-এর নাম ঘোষণা করা হবে। উৎসবের সেরা চলচ্চিত্রকে ক্রেস্টের পাশাপাশি ৪০০ ইউএস ডলার প্রাইজমানিও দেয়া হবে। পাশাপাশি সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে মনোনীত বিশেষ সম্মাননাপ্রাপ্ত চলচ্চিত্রগুলোর নাম ঘোষণা করা হবে। সেশনটিতে উৎসবের সেরা ১০ চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

 

Post MIddle

এ বছর উৎসবটি ৮ম বারের মতো আয়োজিত হয়েছে। ৮ম আসরে উৎসবটিতে কম্পিটিশন ও প্যানোরমা ক্যাটাগরিতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের ৬৭টি দেশের ৫৬২টি বিশ্ববিদ্যালয় থেকে মোট ৭৬৮টি চলচ্চিত্র জমা পরেছে। সে সব চলচ্চিত্র হতে বাছাইকৃত সেরা ৮৪টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র মূল উৎসবে প্রদর্শন করা হচ্ছে।

 

এবারের আসরটি মোট ৩টি ভেন্যুতে আয়োজিত হচ্ছে। উৎসবটির উদ্বোধন হয় ১৭ এপ্রিল চট্টগ্রাম অলিঁয়াস ফ্রঁসেজে। ১৭ ও ১৮ এপ্রিল সেখানে উৎসবের চট্টগ্রাম চ্যাপ্টার আয়োজিত হয়। উৎসবের ঢাকা চ্যাপ্টার শুরু হয় ২২ এপ্রিল, ঢাকার ধানমন্ডিস্থ আলিয়ঁস ফ্রঁসেজে। ২২ ও ২৩ এপ্রিল ঢাকার অলিঁয়স ফ্রঁসেজে চলচ্চিত্র প্রদর্শনের পর, উৎসবের তৃতীয় ও শেষ ভেন্যু হিসেবে গতকাল ২৪ এপ্রিল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির (ছাত্র শিক্ষক কেন্দ্র) মিলনায়তনে শুরু হয়েছে উৎসবের চলচ্চিত্র প্রদর্শনী।

 

উৎসবের সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিকে দেওয়া হবে ‘জহির রায়হান বেস্ট শর্ট’ অ্যাওয়ার্ড। এছাড়াও বিশেষ সম্মাননা দেওয়া হচ্ছে বেস্ট বাংলাদেশি শর্ট, বেস্ট অ্যানিমেটেড শর্ট, বেস্ট স্ক্রিপ্ট, বেস্ট সিনেমাটোগ্রাফি এবং বেস্ট এডিটিং ক্যাটাগরিতে। উৎসবের জুরি বোর্ডে ছিলেন শিল্প ও চলচ্চিত্র সমালোচক মইনুদ্দীন খালেদ, চলচ্চিত্র সংসদ ব্যক্তিত্ব বিপ্লব মোস্তাফিজ এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতা রাশেদুল হাফিজ ও হাফিজুর রহমান টিটো। শেষোক্ত তিনজন বিভিন্ন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতির দায়িত্ব পালন করেন।

 

উৎসবের ভেন্যু পার্টনার আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা ও আলিয়ঁস ফ্রঁসেজ দ্য চট্টগ্রাম। ইলেক্ট্রনিক মিডিয়া ও ব্রডকাস্টিং পার্টনার জিটিভি, অনলাইন মিডিয়া পার্টনার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এবং রেডিও পার্টনার রেডিও স্বাধীন।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট