শিক্ষকদের বেতনের ১০ শতাংশ যাবে অবসর ও কল্যাণ ট্রাস্টে

aubosor-board-pic_103555বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের অবসর ভাতা ও কল্যাণ সুবিধার ১০ শতাংশ টাকা কাটার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগের সিদ্ধান্ত অনুযায়ী প্রতি মাসের বেতন থেকে কল্যাণ ট্রাস্টে ২ শতাংশ হারে এবং অবসর সুবিধা বাবদ ৪ শতাংশ হারে কেটে রাখা হতো। এখন তা বৃদ্ধি করে কল্যাণ ট্রাস্টে ৪ শতাংশ এবং অবসর সুবিধা খাতে ৬ শতাংশ কর্তন করা হবে। এ সিদ্ধান্ত শিক্ষক-কর্মচারীর স্বার্থ পরিপন্থী বলে শিক্ষক সমিতি প্রতিক্রিয়া জানিয়েছে।

 

শিক্ষক সংগঠনগুলোর পক্ষ থেকে বলা হয়েছে, সরকারি অনুদান না বাড়িয়ে কেবল শিক্ষক-কর্মচারীর চাঁদার পরিমাণ বাড়িয়ে কতটুকু লাভ হবে। শিক্ষক-কর্মচারীদের দুর্ভোগের কথা চিন্তা করে যদি তা-ই করা হয়, তবে তাতে সরকারি অনুদান আগে বৃদ্ধি করে সব অনিয়ম ও অব্যবস্থাপনা দূর করা আবশ্যক। শিক্ষক-কর্মচারীর বেতন থেকে চাঁদা কর্তনের হার বৃদ্ধি করার আগে এ ক্ষেত্রে তাদের দুর্গতি হ্রাসের নিশ্চয়তা দিতে হবে। তাদের অবসর গ্রহণের পরবর্তী তিন মাসের মধ্যে যাতে তারা সমুদয় টাকা ঘরে বসে পান, সে ব্যবস্থাটা করতে না পারলে সরকারের কেবল দুর্নাম হতেই থাকবে। সরকারের বদনাম হোক, তা কারও কাম্য নয়।

 

Post MIddle

প্রবীণ শিক্ষক নেতা ও অধ্যক্ষ পরিষদের (বিপিসি) সভাপতি প্রফেসর মাজহারুল হান্নান বলেন, সরকার প্রতি বছর প্রতিশ্রুতি মোতাবেক প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না দেয়ায় বর্তমানে ৪০ হাজারের বেশি শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্ট থেকে প্রাপ্য টাকা উত্তোলনের জন্য আবেদন জমা দেয়ার ৫ থেকে ৭ বছর পরও টাকা না পেয়ে ভীষণভাবে ক্ষুব্ধ। শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে বর্ধিত হারে ১০ শতাংশ কর্তন না করে সরকারকে প্রতিশ্রুতি অনুযায়ী প্রতি বছর সংশ্লিষ্ট খাতে অর্থ বরাদ্দ দেয়ার অনুরোধ জানান তিনি।

 

বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির (বাকশিস) সভাপতি অধ্যক্ষ ইসহাক হোসেন বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্ট কর্তৃক বর্ধিত হারে মূল বেতনের ১০ শতাংশ কর্তনের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বলেন, বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অ্যাকাউন্ট থেকে বর্তমানে অবসর সুবিধা বোর্ডে ৪ শতাংশ ও কল্যাণ ট্রাস্টে ২ শতাংশ মূল বেতন থেকে কর্তন করে রাখা হয়। কিন্তু ভবিষ্যতে আরও ২ শতাংশ হারে মোট ৪ শতাংশ বৃদ্ধি করে ১০ শতাংশ কর্তনের বিষয়টি শিক্ষক-কর্মচারীদের স্বার্থ পরিপন্থী। তিনি এমন সিদ্ধান্ত না নিতে শিক্ষামন্ত্রীকে অনুরোধ জানান।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট