ঢাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক জিয়াউদ্দিন আহম্মদের মৃত্যু

DU LOGOঢাকা বিশ্ববিদ্যালয় তৎকালীন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক জিয়াউদ্দিন আহম্মদ গতকাল ২২ এপ্রিল ২০১৬ যুক্তরাষ্ট্রে মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন)।

 

অধ্যাপক জিয়াউদ্দিন আহম্মদ-এর মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক জিয়াউদ্দিন আহম্মদ ছিলেন একজন নিবেদিত প্রাণ শিক্ষক এবং বিশিষ্ট মৃত্তিকা বিজ্ঞানী। মৃত্তিকা বিজ্ঞান বিষয়ক শিক্ষা ও গবেষণা কার্যক্রমে তাঁর অবদান বিশেষভাবে উল্লেখ্যযোগ্য। শিক্ষকতার পাশাপাশি তিনি বিশ্ববিদ্যালয়ের পাঠ বহির্ভূত নানা কার্যক্রমে বিশেষভাবে সক্রিয় ছিলেন। শিক্ষার্থীদের মানসিক বিকাশ এবং শারীরিক সুস্থতা ও সুরক্ষার জন্য তাঁর অবদান বিশেষভাবে স্মরণীয়। তাঁর মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয় একজন কৃতি শিক্ষককে হারিয়েছে। দেশের শিক্ষা ও গবেষণার প্রসারে তাঁর অসামান্য অবদান বিশ্ববিদ্যালয়ে স্মরণীয় হয়ে থাকবে। উপাচার্য মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

 

Post MIddle

উল্লেখ্য, অধ্যাপক জিয়াউদ্দিন আহম্মদ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকান্ডের সাথে যুক্ত ছিলেন। বিশেষত সিনেট সদস্য, প্রাধ্যক্ষ, বিভাগীয় চেয়ারম্যানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯৮ সালে বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট