কলেজ অধ্যক্ষদের সাথে এনইউ ভিসির মতবিনিময়

 

NU Press Release 22.04.2016 Image (1)শুক্রবার বিকেল ৩ টায় সিলেট সরকারি মহিলা কলেজ অডিটরিয়ামে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সিলেট বিভাগের সকল কলেজ অধ্যক্ষদের সঙ্গে ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিচালন ব্যবস্থা ও শিক্ষার মানোন্নয়ন’ বিষয়ে এক মতবিনিময় সভা উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

 

সভাপতির ভাষণে উপাচার্য সকলকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জ্ঞাপন করে বলেন, “বিগত ৩ বছর ধরে জাতীয় বিশ্ববিদ্যালয়কে ঢেলে সাজাতে আমরা নানা কর্মচেষ্টা চালিয়ে আসছি। তথ্য-প্রযুক্তির অবলম্বনে অনলাইনভিত্তিক সকল একাডেমিক কর্মকা- পরিচালনা, ৬টি আঞ্চলিক কেন্দ্রকে সক্রিয় করে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ, প্রতিটি কেন্দ্রের জন্য ৫ একর ভূমি অধিগ্রহণ করে নিজস্ব স্থায়ী অবকাঠামো গড়ে তুলতে ডিপিপি প্রণয়ন ও সরকারের নিকট তা জমাদান, সেশনজট নিরসনে বিশেষ একাডেমিক প্রোগ্রাম গ্রহণ, বিশ্বব্যাংক ও সরকারের অর্থায়নে কলেজ শিক্ষার মানোন্নয়নে ১৩০ মিলিয়ন ইউএস ডলারের একটি বিশেষ প্রকল্প ইত্যাদি পদক্ষেপ এ সময়ে গ্রহণ করা হয়েছে।

 

Post MIddle

বর্তমান যুগে শিক্ষার ব্যবস্থাপনা ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে তথ্য-প্রযুক্তির ব্যবহার অপরিহার্য। আর সারাদেশ জুড়ে অবস্থিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২ হাজার ২শত অধিভুক্ত কলেজগুলোকে হাই কানেকটিভিটির আওতায় আনার কোনো বিকল্প নেই। এটি আমাদের এখন অগ্রাধিকার। গাজীপুর ক্যাম্পাসে আমরা ইউজিসি’র বিডিরেন প্রকল্পের আওতায় উন্নত যন্ত্রপাতি সমৃদ্ধ একটি ভার্চুয়াল লেকচার কক্ষ তৈরি করেছি। হাই কানেকটিভিটির আওতায় কলেজগুলোকে নিয়ে আসতে সক্ষম হলে সকল প্রতিষ্ঠান সরাসরি গাজীপুরস্থ কেন্দ্রীয় একাডেমিক প্রোগ্রামের অংশীভূত হবে, যা শিক্ষা ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন ঘটাবে।”

 

সভায় বিভিন্ন কলেজের ৬৫ জন অধ্যক্ষ অংশগ্রহণ করেন। এঁদের মধ্যে অধ্যক্ষ নিতাই চন্দ্র চন্দ, অধ্যক্ষ ড. আবুল ফতেহ, অধ্যক্ষ মো. আতাউর রহমান, অধ্যক্ষ আব্দুছ ছাত্তার, অধ্যক্ষ সৈয়দ মহিবুল ইসলাম, অধ্যক্ষ পরাগ কান্তি দেব, অধ্যক্ষ ড. আব্দুল মালেক, অধ্যক্ষ মো. সফিউল আলম, অধ্যক্ষ মো. আব্দুল নূর, অধ্যক্ষ গোলাম রহমান অধ্যক্ষ মো. শামসুল হক, অধ্যক্ষ আবদুল করিম, অধ্যক্ষ সৈয়দ মহসীন, অধ্যক্ষ ভাস্কর রঞ্চন দাশ, অধ্যক্ষ গৌরি চন্দ্র দাশ, অধ্যক্ষ ড. আবদুল মালেক, অধ্যক্ষ এড. সিরাজুল ইসলাম সহ ১৫ জন সংশ্লিষ্ট বিষয়ে বক্তব্য রাখেন।

 

সভার শুরুতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর মোঃ নোমান উর রশীদ শুভেচ্ছা বক্তব্য রাখেন। এরপর জাতীয় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার শাখা প্রধান জনাব মো. মুমিনুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পরিচালনের ক্ষেত্রে সফ্টওয়ার তৈরিসহ এ পর্যন্ত গৃহীত উল্লেখযোগ্য পদক্ষেপ মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে তুলে ধরেন। অনুষ্ঠানে উপাচার্য ছাড়াও, সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর বিজিত কুমার ভট্টাচার্য ও আঞ্চলিক কেন্দ্রের পরিচালক ড. মোঃ গোলাম রাব্বানী শুভেচ্ছা বক্তব্য রাখেন।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট