ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন স্বর্ণপদক প্রবর্তন

PRESSঢাকা বিশ্ববিদ্যালয় পপুলেশন সায়েন্সেস বিভাগে ‘কমান্ডার আবদুর রউফ স্মৃতি স্বর্ণপদক ও বৃত্তি’ প্রবর্তন করা হয়েছে। এই স্বর্ণপদক ও বৃত্তি প্রবর্তনের লক্ষ্যে প্রয়াত কমান্ডার আবদুর রউফের মেয়ে গীতালি হাসান ১৫ লাখ টাকার একটি চেক আজ (২১ এপ্রিল ২০১৬) বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন।

 

উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান ড. আমিনুল হক, দাতার স্বামী লেফটেন্যান্ট (অব:) শাহ মুহাম্মদ হাসান এবং পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টারের নির্বাহী পরিচালক ড. নূর মোহাম্মদ উপস্থিত ছিলেন।

 

Post MIddle

এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় পপুলেশন সায়েন্সেস বিভাগের বিএসএস (সম্মান) ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থীকে ‘কমান্ডার আবদুর রউফ স্মৃতি স্বর্ণপদক’ প্রদান করা হবে। এছাড়া, বিভাগের আরও ২জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক স্বর্ণপদক ও বৃত্তি প্রবর্তনে আর্থিক অনুদানের জন্য দাতাকে ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন, এই অনুদানের ফলে ছাত্র-ছাত্রীরা লেখাপড়ায় আরও উৎসাহিত ও মনোযোগী হবে। প্রয়াত কমান্ডার আবদুর রউফের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য বলেন, তিনি ছিলেন একজন নেভাল অফিসার ও শিক্ষাবিদ। এছাড়া, তিনি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামি ছিলেন।

 

উল্লেখ্য, প্রয়াত কমান্ডার আবদুর রউফ ১৯৩৯ সালের ১১ নভেম্বর জন্মগ্রহণ করেন এবং ২০১৫ সালের ২৭ ফেব্রুয়ারি ইন্তেকাল করেন।

 

 

পছন্দের আরো পোস্ট