সতের হাজার কিলোমিটার ঘুরে খুবিতে সাইক্লিস্ট

Khulna University photo214ঘাতক ব্যাধি ক্যান্সার চিকিৎসার ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে ভারতের পশ্চিমবঙ্গে(কোলকাতায়) জন্মগ্রহণকারী অনির্বাণ আচার্য সাইকেলে ঘুরছেন দেশ-বিদেশ। ভারতের ২৪টি রাজ্য সাইকেলে ঘুরে এসেছেন বাংলাদেশে। ঘুরছেন বিভিন্ন বিভাগ, জেলায় এমনকি গ্রামে। এভাবে এ পর্যন্ত ১৭ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে অনির্বাণ বিকেলে উপাচার্যের সাথে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করেন।

 

Post MIddle

তিনি জানালেন তাঁর মহতি উদ্যোগের কথা। চাকরি করতেন স্কুলে, তা ছেড়ে তাড়া করে মানবতার এই মহতি কাজে নামার। ঠিক তাই, নেমেছেন ক্যান্সার চিকিৎসার ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির অভিপ্রায়ে। তার ভাষ্য; অজ্ঞতার কারণে অনেকেই মনে করেন ক্যান্সার হলে আর রক্ষা নেই, আর বাঁচবেন না। কিন্ত সঠিকভাবে ক্যান্সার নির্ণয় এবং সঠিকভাবে চিকিৎসায় অনেক মানুষ পরিত্রাণ পেতে পারেন, অনেক জীবন বাঁচতে পারে। ক্যান্সার হলে মানুষ যেনো হতাশ হয়ে ঘরে বসে কুরে কুরে শেষ না হয়, সে জেনো মনোবলের সাথে, ধৈর্য্যরে সাথে, সাহস নিয়ে এ রোগ নিরাময়ে বা উপশম পেতে চিকিৎসা করান। এ সাথে তার আরও আহবান সমাজের বিত্তবান মানুষের প্রতি তারা যেন সহায়তায় এগিয়ে আসেন।

 

রাষ্ট্র, সরকার, আন্তর্জাতিক সংস্থা যাতে ক্যান্সার চিকিৎসার ব্যাপারে, গবেষণার ব্যাপারে বরাদ্দ বাড়ান। উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এই মহতি উদ্যোগের প্রশংসা করেন এবং তাকে শুভেচ্ছা জানিয়ে উৎসাহ প্রদানের স্মারক হিসেবে বিশ্ববিদ্যালয়ের একটি ক্রেস্ট উপহার দেন। এ সময় রোটারিয়ান মো. আব্দুল কাদের পিন্টু, রোটারিয়ান রেজাঊল করিম খান, রোটারিয়ান শেখ ওয়াহিদুজ্জামান ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

পছন্দের আরো পোস্ট