স্টেট ইউনির্ভাসিটিতে বিজনেজ প্লান এক্সিবিশন

Pic 2উদ্যোক্তা তৈরি লক্ষ্যে ‘বিজনেস প্লান এক্সিবিশন’- এর আয়োজন করেছে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিজনেস ডিপার্টমেন্ট। রোববার রাজধানীর কলাবাগানস্থ বিজয় ক্যাম্পাসে মেলাটির আয়োজন করা হয়। মেলাটি বেলা ১১ থেকে শুরু হয়ে চলে বিকাল ৫টা পর্যন্ত।

 

বেলা সাড়ে ১১টার দিকে মেলাটির বিভিন্ন স্টল ঘুরে দেখেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)’র উপাচার্য প্রফেসর ড. ইফতেখার গণি চৌধুরী।  এ সময় তার সঙ্গে ছিলেন বিজনেস ডিপার্টমেন্টের হেড মেজর জেনারেল (অব.) কামরুজ্জামান। অ্যাডিশনাল রেজিস্ট্রার কর্নেল (অব.) জহুরুল ইসলাম। মেলাটির সমন্বয়ক নিপা সাহা।

 

অর্গানিক ফার্ম হাউজ: কামরুল, ফরহাদ, ফয়সাল, শাহরুখ, মুন্না ও ইমনের পরিকল্পনা হচ্ছে নিজস্ব ফার্মে সব কিছু উৎপাদন করে বিক্রি করবেন। এতে করে ক্রেতা সাধারণ ভেজাল খাদ্য থেকে রক্ষা পাবে। এখানে আম, আনারস, পেঁপে, আপেল, কলা, তরমুজ, গরু দুধ থেকে শুরু করে সকল ধরনের নিত্যপ্রয়োজনীয় দ্রব পাওয়া যাবে।

 

Pic 1সাব স্টেশনারী স্টোর: শিক্ষার্থীদের যাবতীয় সরঞ্জাম পাওয়া যাবে সাব স্টেশনারী স্টোরে। সাদিয়া, মাধবী, আইভি, ইসরাফিলের পরিকল্পনায় খুশি হয়ে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)’র উপাচার্য প্রফেসর ড. ইফতেখার গণি চৌধুরী তাদেরকে বিজয় ক্যাম্পাসে স্থায়ী একটি স্টল দেয়ার জন্য জায়গা দিতে আগ্রহ প্রকাশ করেছেন। মেলা প্রদক্ষিণ সময়ে তিনি এ আগ্রহ প্রকাশ করেন।

 

ভেজ ফুড কর্নার: বিথি, ফয়সাল, শশী, শান্তনা, ঝরনার পরিকল্পনা হচ্ছে লুচি, লাবরা, ইচর, প্রিমি সালাদ, পায়েস,নাড়–, পিঠা ও নানা জাতিয় আচার বিক্রি নিয়ে। বর্তমানে বাজারে ভেজাল আচারের হাত থেকে মুক্তির জন্য ভেজ ফুড কর্নার স্টল দিয়েছে তারা।

 

জিগজাগ: তরুণ প্রজন্ম টি-শার্টের জগতে এখন মাতোয়ারা। আর গরম মৌসুমে তো এর বিকল্প ভাবাই যায় না। অনলাইনে ‘জিগজাগ’ প্রতিষ্ঠান হিসেবে ইতিমধ্যে বেশ সুনাম অর্জন করেছে। শরীফ শাহেদ জানালেন বর্তমানে তাদের ব্যবসা খুব জমে উঠেছে। অর্ডারও পাচ্ছেন বেশ। সাথে রয়েছে আরাফাত।

 

ফেবোলাস-৫: ফেবোলাস-৫ বাজারে আনবে লেদার জুস, লেয়ার ফুডিং, লেয়ার জুস, পিঠা, গ্রিন টিসহ নানা ধরনের খাদ্যদ্রব্য বিক্রি করবে নৌমিন, নুরুন্নাহার, আশা, সাদিয়া, সামিউল। মুলা, টমেটো, গাজর, শসা, জলপাই, বড়ই, আমসহ তরি-তরকারী উৎপাদন ও বিক্রিতে মনোযোগ ইসরাত, মৌমুসী, আনিকা, মাহমুদা ও ফারুক। তবে তাদের বেশির ভাগ চিন্তা হচ্ছে আচার বিক্রি করবে।

 

Post MIddle

ফ্ল্যাট মটরস: এক ছাদের নিচে গাড়ি বিক্রি থেকে শুরু করে যাবতীয় সেবা পাবে ক্রেতা সাধারণ। আয়েশা আক্তার, মিরাজ, ফ্লোরা, পলাশ ও ফারিয়া জানালেন বর্তমানে যারা কার চালায় তাদেরকে বিভিন্ন ধরনের সমস্যায় পড়তে হয়। এক জায়গা থেকে গাড়ি কিনতে হয়। অন্য জায়গায় গিয়ে সেটা মেরামত করাতে হয়। আমাদের ব্যবসায়ী চিন্তা হচ্ছে একি ছাদের নীচে সব পাওয়া যাবে। গাড়ি বিক্রি, রেন্ট এ কার, বিভিন্ন পার্টসসহ যাবতীয় সেবা পাবে ক্রেতা। এতে তাদের একাধিক জায়গায় গিয়ে সময় নষ্ট করতে হবে না। তাদের চিন্তাটির নাম দিয়েছেন ফ্ল্যাট মটরস।

 

সেভ ফুড হাউজ: সেভ ফুড হাউজ নামে মিনহাজ, রায়হান, মাহবুবা ও প্রিয়াংকা সব ধরনের শাক-সবজি উৎপাদন ও বিক্রি করবে। অনলাইন ব্যবসায়ে ভালো করার চিন্তা তাদের।

 

সেভ সাইকেল পার্কিং: সেভ সাইকেল পার্কিংয়ের চিন্তা মাথায় নিয়ে কাজ করছে আল আমিন, জাহিদ ও সাখাওয়াত। তারা রাজধানীকে ৪টি ভাগে ভাগ করে সেভ সাইকেল পার্কিং তৈরি করবে। আল আমিন জানালেন ঢাকায় প্রায় ৬ লাখ সাইকেল চলাচল করে। এদের নির্দিষ্ট কোন পার্কিং স্পেস নেই। এতে অনেক সময় চালকরা থাকেন চিন্তাগ্রস্ত। নিরাপত্তা নিশ্চিত থাকলে কাজের জায়গাটিতে আরও মনোযোগ দিতে পারবেন তারা। আল আমিন জানালেন মতিঝিল, ধানমন্ডি, গুলশান-১ ও মহাখালীতে থাকবে তাদের প্রতিষ্ঠানগুলো।

 

দি ফানক শপ: ব্যবসায়ীদের একটি বড় লোকসান হচ্ছে পণ্য সামগ্রী নষ্ট হয়ে যাওয়া। এতে করে ব্যবসায় প্রায় লোকসান গুনতে হয়। সেদিকে বিবেচনা করে চাবির রিং, ঘড়ি, মেয়েদের হাত ব্যাগ, ছেলেদের চেইন, মানি ব্যাগসহ নানা জাতীয় প্লাস্টিক সামগ্রী বিক্রি করবে ‘দি ফানক শপ’-এর সাদিয়া, আরাফাত, সাইফুল, রিয়া।

 

মেলাটির সমন্বয়ক এসইউবি’র বিজনেস ডিপার্টমেন্টের অ্যাসিস্টেন্ট প্রফেসর নিপা সাহা বলেন, শিক্ষার্থীদের চাকরির চিন্তার পরিবর্তে নিজেই উদ্যোক্তা হিসেবে যেন কাজ করে জন্য আমাদের এই পরিকল্পনা। শিক্ষার্থীরা শুধুই পড়ালেখা করে। চাকরির চিন্তায় হন্নে হয়ে ঘুরে বেড়ায়। এসব না করে নিজের পায়ে দাঁড়ানোর জন্য তারা কাজ করবে।  তিনি জানান, ইন্টার স্মল বিজনেস কোর্সের আন্ডারে আমাদের এই মেলাটির আয়োজন করতে হয় শিক্ষার্থীদের। ২০১০ সালে বাংলাদেশে এসইউবিতে এটি সর্বপ্রথম চালু করা হয়। তিনি আরো বলেন, শিক্ষার্থীদের ভেতর আত্মবিশ্বাস বাড়ানো, চ্যালেঞ্জ মোকাবেলা করার দক্ষতা অর্জন করতেই এমন আয়োজন।

নিপা সাহা বলেন, ২০১৩ সালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ব্যাংক ও ডিসিসিআই আয়োজিত মেলায় অংশগ্রহণ করেছিল এই মেলাটি। তিনি আশা প্রকাশ করে বলেন, আগামীতে শিক্ষার্থীরা ব্যবসা ক্ষেত্রে ভালো করবে এই চিন্তা থেকেই আমাদের পথচলা। #

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট