উদ্বোধনের অপেক্ষায় জাবির বিজ্ঞান গবেষণাগার

Wazed Miyah 2বিশ্ববিদ্যালয়ে গবেষণার ক্ষেত্র তৈরি ও দেশে বিজ্ঞান গবেষণা কার্যক্রমকে এগিয়ে নিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নির্মিত হচ্ছে দেশের বৃহত্তম বিজ্ঞান গবেষণাগার ‘ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্র’।বাংলাদেশে পরমাণু বিজ্ঞানচর্চার অন্যতম পথিকৃত্ ওয়াজেদ মিয়াকে স্মরণীয় করে রাখতেই তার নামে এ গবেষণাগারটি করা হয়েছে। ইতিমধ্যে ছয়তলা গবেষণা কেন্দ্রের নির্মাণকাজ প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছে। গবেষণাগারটি দ্রুত উদ্বোদন করবেন বলে জানান বিজ্ঞান গবেষণাগারের পরিচালক অধ্যাপক খবির উদ্দিন।

 

বিশ্বদ্যািলয় সূত্রে জানা যায়, ২০০৯ সালে প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে এ কেন্দ্রটির ভবন নির্মাণকাজ শুরু হয়। গবেষণাগারটি চালু হলে এখানে বিশ্ববিদ্যালয়ের গণিত ও পদার্থবিজ্ঞান অনুষদ এবং জীববিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, প্রত্নতত্ত্ব বিভাগ এবং ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা গবেষণা করার সুযোগ পাবেন। এখানে দেশি গবেষকদের পাশাপাশি বিদেশিরাও গবেষণা করতে পারবেন।

 

Post MIddle

ইতোমধ্যে বিজ্ঞান গবেষণার জন্য প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে যন্ত্রপাতি ক্রয় করা হয়েছে। এর মধ্যে অ্যাটোমিক অ্যাব্জ্র্বশান স্পেক্টোফোটোমিটার (এএএস), হাইপারফরমেন্স লিকুইড ক্রোম্যাটোগ্রাফ (এইচপিএলসি), এফটি-ইনফ্রারেড স্পেক্টোফোটোমিটার এবং ইউভি-ভিজিব্ল্ স্পেক্টোফোটোমিটার অন্যতম। এসব ভারি যন্ত্রপাতি ছাড়াও ক্রয় করা হয়েছে ইলিমেন্টাল অ্যানালাইজার,আল্ট্রালো টেম্পারেচার ফ্রিজার, শেকিং ইনকিউবেটর, রেফ্রিজারেটেড আল্ট্রাসেন্ট্রিফিইজ, আল্ট্রাসনিক বাথ, পিসি বেজড অটোমেটেড ইলেক্ট্র কেমিক্যাল ওয়ার্কস্টেশন, কমপিট ইমালশান ওয়েল ফোটোকেমিক্যাল রি-অ্যাক্টার, অ্যাডভান্সড্ রিসার্চ মাইক্রোস্কোপ, ট্রাইনোকিউলার স্টেরিও জুম মাইক্রোস্কোপ। এছাড়া গবেষণার কাজে ব্যবহূত বিভিন্ন যন্ত্রপাতি ও গবেষণাগার পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয়ের ২৪ শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

 

গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক মো. খবির উদ্দিন বলেন ,গবেষণা ছাড়া কোনো দেশের উন্নয়ন সম্ভব নয় । তাই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নয় , সারা দেশের জন্য গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে এই বিজ্ঞান গবেষণা কেন্দ্র । বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রমকে তরান্তিত করার জন্য বিজ্ঞান গবেষণা কেন্দ্র একমাত্র প্রতিষ্ঠান যা বিজ্ঞান ভিত্তিক সব বিভাগের সুযোগ সুবিধা দিতে পারবে । বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন , গবেষণাগারের প্রায় সব কাজ শেষ হয়েছে । আমরা দ্রুতই বিজ্ঞান গবেষণা কেন্দ্র উদ্বোধন করব ।

 

 

পছন্দের আরো পোস্ট