জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসবের সমাপনী

IMG_0849‘অনন্ত দহনে আর নয় নিশ্চুপ অভিমান সবুজ সৃজনে নৈঃশব্দ্য মাঝে ফের জেগেছে প্রাণ’ প্রতিপাদ্যকে সামনে রেখে সমাপ্ত হলো নবম জাতীয় বিজ্ঞান বিতর্ক উৎসব-২০১৬। উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তাঁর বক্তব্যে বলেন, যৌক্তিক মানসিকতা সম্পন্ন মানুষ এবং যুক্তিনির্ভর সমাজ চাই। গতকাল (১৭ এপ্রিল ২০১৬) রবিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় ফজলুল হক মুসলিম হল মুক্তমঞ্চে সমাপনী বিতর্ক শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সদস্য এ কে আজাদ, হামদর্দ (ওয়াক্ফ) বাংলাদেশের জ্যেষ্ঠ পরিচালক (মার্কেটিং) ড. রফিকুল ইসলাম, ক্লাবের মডারেটর ড. একেএম লুৎফুল কবির, প্রতিষ্ঠাতা সভাপতি মোশতাক আহমেদ, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি জিএম আরিফুজ্জামান। সভাপতিত্ব করেন ফজলুল হক হল ডিবেটিং ক্লাবের সভাপতি মো. মনোয়ারুল ইসলাম। এ সময় হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. হারুনুর রশিদ, হাউসটিউটরবৃন্দ এবং ফজলুল হক মুসলিম হল ডিবেটিং ক্লাবের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

 

বিজ্ঞানকেন্দ্রিক বিতর্ক চর্চাকে বিতর্কের অন্যতম শাখা উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, সহনশীল সমাজ ও দেশ গড়তে হলে আজ প্রয়োজন যুক্তিবাদিতা। তাই আমরা যৌক্তিক মানসিকতা সম্পন্ন মানুষ এবং যুক্তিনির্ভর সমাজ চাই। যু্িক্তহীন মানসিকতার সমাজ বর্জন করতে চাই। বিতর্কচর্চা যুক্তিনির্ভর সমাজ গঠনে সবচেয়ে কার্যকর ভূমিকা রাখতে পারে। তাই বিজ্ঞানচর্চাকে মানুষের দ্বারগোড়ায় পৌঁছে দিতে হবে। স্বাধীনতাকে স্থায়ী, সমৃদ্ধ ও এর সুফল ঘরে ঘরে পৌঁছে দিতে তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে এগিয়ে আসার আহ্বান জানান উপাচার্য। তিনি বিজ্ঞান বিতর্ক উৎসব আয়োজনের জন্য হলের ডিবেটিং ক্লাবকে ধন্যবাদ জানান।

 

Post MIddle

প্রতিযোগিতায় স্কুল পর্যায়ে ১৬টি দল, কলেজ পর্যায়ে ১৬টি দল এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৪০টি দল অংশগ্রহণ করে। চূড়ান্ত প্রতিযোগিতায় স্কুল পর্যায় থেকে চ্যাম্পিয়ন হয়েছে সেন্ট জোসেফ হাইস্কুল ও রানার্সআপ হয়েছে ধানম-ি গভর্নমেন্ট বয়েজ হাইস্কুল। কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয় বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ রাইফেলস পাবলিক স্কুল ও কলেজ এবং রানার্সআপ হয় ঢাকা কলেজ। বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয় ঢাকা বিশ্ববিদ্যালয় অমর একুশে হল ডিবেটিং ক্লাব ও রানার্সআপ হয় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

 

উল্লেখ্য, গত ১২ এপ্রিল ২০১৬ তারিখে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন প্রতিযোগিতার উদ্বোধন করেন।

IMG_0770

 

পছন্দের আরো পোস্ট