সাদার্ন ভার্সিটিতে বর্ষবরণের নানা আয়োজন

boishakh 1423 celebrateসুন্দর পৃথিবীর স্বপ্ন ও আলোকিত জীবনের প্রত্যাশা নিয়ে নানা আয়োজনে ‘বাংলা নববর্ষ ১৪২৩’ কে বরণ করে নিলো সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ । বছরের প্রথম সূর্যদয়ের সাথে সাথে আনন্দ কোলাহল আর উৎসবে মেতে উঠে পুরো ইউনিভার্সিটি প্রাঙ্গণ। এরপর শুরু হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা।প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন সাদার্ন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা। আরও উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা প্রফেসর সরওয়ার জাহান, বিভিন্ন অনুষদের ডিন, উপদেষ্টা, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধানগণ, সকল শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং ছাত্র ছাত্রীবৃন্দ অংশ নেন। ঢাক ঢোল মানুষের করতালে এবং বিভিন্ন রঙের সাজে শিক্ষার্থীদের নাচ গানের ছন্দে ছন্দে শোভাযাত্রা এক বর্ণিল রঙে রঙিন হয়ে উঠে।

 

এর আগে বাংলা নতুন বছরকে উদযাপন উপলক্ষে সাদার্ন ইউনিভার্সিটির পক্ষ থেকে নেওয়া হয় বিভিন্ন বিনোদন ও সাংস্কৃতিক আয়োজনের। সকাল থেকেই গোটা ইউনিভার্সিটি প্রাঙ্গণ জুড়ে সাজ সাজ রব। দিনটা ছিলো অন্যান্য দিনের ছেয়ে একেবারে আলাদা। বাসন্তি রংয়ের বাহারী শাড়ি আর খোঁপা ছড়ানো বেলি ফুলের মালা আর পাজামা পাঞ্জাবীতে তরুণ তরুণীরা যেন চির চেনা বাঙালিত্বকে নিজের মধ্যে বরণ করে নিয়েছে। সবার কন্ঠে গলা ছড়ানো গান ‘এসো হে বৈশাখ এসো এসো । সবারই এক কথা আজ সব দুঃখ সব গ্লানি সব না পাওয়ার যন্ত্রনা মুছে যাক। আজ থেকে শুরু হোক নতুন দিনের, নতুন সপ্নের, নতুন গানের।

 

Post MIddle

বর্ষকে বরণ করে নিতে ইউনিভার্সিটি প্রঙ্গণে আয়োজন করা হয় মেলা, গান, নাচ, আবৃত্তি, ফ্যাশনশো সহ হরেক রকম উৎসব ও প্রতিযোগিতা। সাদার্ন ইউনিভার্সিটির থিয়েটার কন্ঠশৈলীর পরিবেশনা মুগ্ধ করে উপস্থিত সকলকে। মেলায় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে ৯ টি স্টল অংশ নেয়। স্টলগুলোতে স্থান পায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন খাবার ও পণ্যসামগ্রী। এর মধ্যে উল্লেখযোগ্য হরেক রকমের গ্রামীণ পিঠা, মাটি, বাঁশ,বেতের তৈরি বিভিন্ন ধরনের তৈজষপত্র। সেরা তিনটি স্টল ও তিনটি বিভাগকে তাদের সুন্দর পরিবেশনার জন্য পুরস্কৃত করা হয়। সেরা স্টলের পুরস্কার লাভ করে ইংরেজি বিভাগ। দ্বিতীয় ও তৃতীয় হয়েছে ইসলামি স্টাডিস ও ব্যবসায় প্রশাসন। সাংস্কৃতিক প্রতিযোগিতায় প্রথম হয়েছে পুরকৌশল বিভাগ। দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভ করে ব্যবসায় প্রশাসন ও আইন বিভাগ।

 

‘সুখী সমৃদ্ধ আগামী এবং শিক্ষার আলোয় আলোকিত হোক জাতি’ এ প্রত্যাশা নিয়ে বর্ষবরণ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন উদ্যোক্তা প্রফেসর সরওয়ার জাহান। অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষা বিভাগের প্রধান ড. সাখাওয়াত উল্লাহ চৌধুরী।

????????????????????????????????????

 

পছন্দের আরো পোস্ট