চিরনিদ্রায় মুক্তিযোদ্ধা ডা. মোরশেদ চৌধুরী

FB_IMG_1460602827272 (1)বীর মুক্তিযোদ্ধা ডা. মোরশেদ চৌধুরী সাভারের গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার ভোর ৫:৫০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া…রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর।

 

ঢাকা মেডিকেল কলেজের চতুর্থ বর্ষের শিক্ষার্থী থাকা অবস্থায় মুক্তিযুদ্ধ শুরু হলে গেরিলা বাহিনী ক্র্যাক প্লাটুনে যোগ দেন মোরশেদ চৌধুরী। মুক্তিযুদ্ধ চলাকালে এক পর্যায়ে ভারতের ত্রিপুরার বিশ্রামগঞ্জে মুক্তিযোদ্ধাদের জন্য অস্থায়ীভাবে তৈরি “বাংলাদেশ হাসপাতালে” চিকিৎসক হিসাবে যোগ দেন তিনি। ত্রিপুরার ওই হাসপাতালই পরে দেশে গণস্বাস্থ্য কেন্দ্র হিসাবে পরিচিতি পায়। ডা. মোরশেদ গণস্বাস্থ্য কেন্দ্রের উপদেষ্টা ছিলেন। পরবর্তীতে যোগদান করেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগে ।তিনি উক্ত বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন ।

 

Post MIddle

ডা. মোরশেদ দীর্ঘদিন গণস্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসাধীন ছিলেন। অবসরে যাওয়ার পরেও অসুস্থ অবস্থায় হুইল চেয়ারে এসে ক্লাস নিতেন । সরকার থেকে প্রাপ্য মুক্তিযোদ্ধাদের ভাতা, সুযোগ সুবিধা কিছুই তিনি গ্রহণ না করে অন্য মুক্তিযোদ্ধাদের সব দান করে গিয়েছিলেন তিনি ।

 

দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রের হাসপাতালের মাঠে জানাজার পর রাষ্ট্রীয় মর্যাদায় সাভারের নলাম কবরস্থানে দাফন করা হয় ডা. মোরশেদকে।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট