প্রাথমিক বৃত্তির ফল ১৯ এপ্রিল

psc resultপ্রাথমিকের শিক্ষার্থীদের বৃত্তির ফল ঘোষণা করা হবে ১৯ এপ্রিল। পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে। এবার প্রাথমিকে বৃত্তির সংখ্যা ২৭ হাজার ৫০০ বাড়ছে। একইসঙ্গে বৃত্তির অর্থের পরিমাণও বাড়ছে বলে জানা গেছে।

 

বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, মঙ্গলবার দুপুর ৩টায় সংবাদ সম্মেলন করে প্রাথমিকে বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান ওই দিন বৃত্তির ফল প্রকাশ করবেন। প্রাথমিকে এবার ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী বৃত্তি পাচ্ছে। পঞ্চম শ্রেণীর প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে আগে ৫৫ হাজার শিক্ষার্থী বৃত্তি পেত। সে অনুযায়ী, প্রাথমিকে এবার বৃত্তির সংখ্যা ২৭ হাজার ৫০০ বাড়ছে।

 

Post MIddle

সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে জানা গেছে, আগে প্রাথমিকে ট্যালেন্টপুলে (মেধাবৃত্তি) ২২ হাজার ও ৩৩ হাজার শিক্ষার্থী সাধারণ বৃত্তি পেত। এবার থেকে ট্যালেন্টপুলে ৩৩ হাজার ও ৪৯ হাজার ৫০০ সাধারণ বৃত্তি দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

 

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, মেধা বৃত্তিপ্রাপ্ত একজন শিক্ষার্থী প্রতি মাসে ২০০ টাকার স্থলে ৩০০ টাকা ও সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ১৫০ টাকার স্থলে ২২৫ টাকা করে পাবে। আগের মতো ৩ বছর পর্যন্ত বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা এ হারে অর্থ পাবে। গত বছর ৩১ ডিসেম্বর প্রাথমিক সমাপনীর ফল প্রকাশিত হয়। এতে পাসের হার ৯৮ দশমিক ৫২ শতাংশ। প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৭৫ হাজার ৯৮০ জন।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট