অনলাইন সাংবাদিকতার ভবিষ্যৎ উজ্জ্বল

SUB 2বিশ্বে অনলাইন সাংবাদিকতার ভবিষ্যৎ উজ্জ্বল বলে মন্তব্য করেছেন প্রথম আলোর অনলাইনের সহ-সম্পাদক সাইফুল সামিন। মঙ্গলবাল স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)র জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ (জেসিএমএস) ও নলেজ অ্যান্ড নেটওয়ার্কিং ক্লাবের উদ্যোগে ‘অনলাইন জার্নালিজম: ডায়নামিক্স, প্রোসপেক্টস অ্যান্ড চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

 

সামিন বলেন, বর্তমানে বিশ্বের সবগুলো পত্রিকায় নিজেদের অনলাইন ভার্সন রেখেছে। যারা অনলাইনে নেই তারা মূলত প্রতিযোগিতা থেকে হারিয়ে যাচ্ছে। তিনি বলেন, বিশ্বের অনেকগুলো ঐতিহ্যবাহী পত্রিকা প্রিন্ট বন্ধ করে দিয়ে অনলাইনে প্রকাশিত হচ্ছে। তবে আমাদের দেশে যদিও অনলাইনকে তেমন গুরুত্ব দেয়া হয় না। কিন্তু আগামীর দিনগুলো হবে মূলত অনলাইন মিডিয়ার যুগ।

 

Post MIddle

তিনি বলেন, ১৯৬৩ সালে অনলাইন মিডিয়ার যাত্রা শুরু হলেও বাংলাদেশে তা ১৯৯৭ সালে ডেইলি স্টারের মাধ্যমে যাত্রা শুরু করে। তবে ২০০৪ সালে শুধু অনলাইন মিডিয়া হিসেবে যাত্রা শুরু করে। বর্তমানে বাংলাদেশের সবগুলো, পত্রিকা, টেলিভিশন ও রেডিও স্টেশন নিজেদের অস্তিত্ব রক্ষার জন্য অনলাইন ভার্সন রেখেছে।

 

সামিন বলেন, বাংলাদেশে অনলাইন মিডিয়ার কোন নীতিমালা নেই। এতে করে কর্ম ক্ষেত্রে সমস্যায় পড়তে হচ্ছে। সুনির্দিষ্ট দিক নির্দেশনা না থাকায় চাকরির অস্তিত্ব নিয়েও কখনো কখনো সমস্যায় পড়তে হয়। এসময় বিভাগটির শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট