দাফতরিক কাজে বাংলা তারিখ ব্যবহারের দাবি

????????????????????????????????????

নিজস্ব সংস্কৃতি, সভ্যতা, গৌরব ও ঐতিহ্যকে সমুন্নত রাখার তাগিদে এবং একুশের চেতনা বাস্তবায়নের লক্ষ্যে দাফতরিক কাজে ইংরেজির পাশাপাশি বাংলা সন ও তারিখ চালুর লক্ষ্যে ১০ এপ্রিল ২০১৬ রবিবার অপরাহ্নে ভাষা আন্দোলন গবেষণাকেন্দ্র ও জাদুঘর এবং ভাষা আন্দোলন স্মৃতি পরিষদের পক্ষ থেকে এক স্মারকলিপি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের কাছে তার অফিসে হস্তান্তর করা হয়েছে।

 

Post MIddle

এসময় ভাষা সংগ্রামী বিচারপতি কাজী ওবাদুল হক, ভাষা সংগ্রামী ড. জসীম উদ্দিন আহমদ, ভাষা সংগ্রামী অধ্যাপক মির্জা মাজহারুল ইসলাম, ভাষা সংগ্রামী সাবির আহমদ চৌধুরী, ভাষা সৈনিক রেজাউল করিম, ভাষা আন্দোলন গবেষণাকেন্দ্র ও জাদুঘর’র নির্বাহী পরিচালক ও ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের সভাপতি এম আর মাহবুব, পরিষদের সাধারণ সম্পাদক ডা. এম এ মুক্তাদীর প্রমুখ উপস্থিত ছিলেন।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ভাষা সংগ্রামীদের অভিনন্দন ও স্বাগত জানিয়ে এ ধরনের উদ্যোগ গ্রহণ করার জন্যে ধন্যবাদ জানান। উপাচার্য বলেন, আপনারা ভাষা সংগ্রাম শুরু করেছিলেন সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের ও বাস্তবায়নের জন্য, আজও সংগ্রাম করে যাচ্ছেন, সেজন্যে আপনাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আপনাদের উদ্যোগের সাথে আমার সমর্থন ব্যক্ত করে বলছি ঢাকা বিশ্ববিদ্যালয় সর্বস্তরে বাংলা প্রচলনে অনেক এগিয়ে আছে। আপনাদের প্রস্তাব অনুসরণ করার চেষ্টা করব আমরা। উপাচার্য আরও বলেন, নিজের মাতৃভাষার প্রতি আমাদের অগ্রাধিকার দিতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সনে জাতিসংঘে বাংলা ভাষায় বক্তৃতা প্রদান করে বাংলা ভাষার মর্যাদাকে আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠা করেছেন। তাঁর সেই দূরদৃষ্টিসম্পন্ন দৃষ্টিভঙ্গিকে ধারণ করে আমাদের মাতৃভাষার প্রতি সংবেদনশীল হতে হবে।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট