ইউজিসিতে শিখন ও পাঠদান পদ্ধতি বিষয়ে সেমিনার

????????????????????????????????????একবিংশ শতাব্দীতে উচ্চশিক্ষা স্তরে গুণগত মানসম্পন্ন শিক্ষার জন্য জ্ঞান-বিজ্ঞানের সকল শাখায় গবেষণা ভিক্তিক শিখন ও পাঠদান পদ্ধতি খুবই জরুরি। বর্তমান বিশ্বের  সাথে তাল মিলিয়ে চলতে হলে জ্ঞান-বিজ্ঞানের এসব শাখায় উপযুক্ত এবং সময়োপযোগী অনুশীলনের কোন বিকল্প নেই।

 

ইউজিসি এবং Macquarie University, Australia এর যৌথ উদ্যোগে ইউজিসি অডিটরিয়ামে সোমবার (১১.০৪.২০১৬ তারিখ) অনুষ্ঠিত ‘বেস্ট প্রাক্টিসেস অব টিচিং এন্ড লার্নিং ইন হায়ার এডুকেশন থ্রো রিসার্চ’ শীর্ষক সেমিনারে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

 

Fédéric Jeanjean, সেকেন্ড সেক্রেটারী, অস্ট্রেলিয়ান হাই কমিশন, ঢাকা অনুষ্ঠানে বক্তব্য রাখেন। চProfessor Dr. Sherman Young, Pro Vice-Chancellor, Macquarie University, Australia and Dr. Julian Droogan, Senior Lecturer, Macquarie University, Australia সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন।

 

ইউজিসি চেয়ারম্যান সভাপতির বক্তব্যে বলেন যে, বর্তমান বিশে^ প্রতিযোগিতায় টিকে থাকতে হলে উচ্চশিক্ষা স্তরে গুণগত মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে হবে। তিনি উল্লেখ করেন যে, শিখন এবং পাঠদান পদ্ধতির সর্বোত্তম অনুশীলন শিক্ষার গুণগতমান নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

 

Post MIddle

Fédéric Jeanjean বলেন যে, সম্প্রতি বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং Macquarie University, Australia এর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক এ দু’টি প্রতিষ্ঠানের মধ্যে একাডেমিক এবং গবেষণা সহযোগিতা এগিয়ে নিতে সাহায্য করবে।

 

Professor Dr. Sherman Young মূল প্রবন্ধে বলেন যে, শিক্ষকরা পাঠদানকালে পাঠদান পদ্ধতি যেমন গুরুত্বসহকারে নিবে ঠিক তেমনি শিক্ষার্থীরাও বিষয়টি গুরুত্বসহকারে নিবে।

 

ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ আখতার হোসেন, প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, ইউজিসি সচিব ড. মোঃ খালেদ, বিভিন্ন বিশ^বিদ্যালয়ের ডীন, ইউজিসি ও Macquarie University, Australia এর উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ এবং উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের প্রতিনিধিবৃন্দ অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট