হাবিপ্রবি আর্কিটেকচার ২য় ব্যাচের শিক্ষার্থীদের ভ্রমণ

TTTTTT25-690ক্যাম্পাসের ব্যস্ততা ছেড়ে ছুটে চলা ! প্রতিদিনের রুটিনের আষ্টেপৃষ্টে যে জীবন বাঁধা, তাকে একটুখানি স্বস্তি দিয়ে একটুখানি হাঁফ ছেড়ে বাঁচতে প্রকৃতির মাঝে লুকিয়ে থাকে একটু খানি সৌন্দর্যের খোঁজে সকাল ৮ টার দিকে ক্যাম্পাস থেকে যাত্রা শুরু হয়। গন্তব্য ক্যাম্পাস থেকে দিনাজপুর জেলার বিরলের রুদ্রপুরে দীপশীখা । এটি ননফরমাল এডুকেশন ট্রেনিং এন্ড রিসার্চ সোসাইটি ফর ভিলেজ ডেভেলপমেন্ট। এখানে প্রাইমারী থেকে হাই স্কুল পর্যন্ত শিক্ষা দেয়া হয়ে, এছাড়াও এখানে বিভিন্ন বিষয়ে কর্মমুখী শিক্ষা প্রদান করা হয়।
রৌদ্রজ্জ্বল সকালে একদল উচ্ছল, তারুণ্যদ্দীপ্ত, প্রাণবন্ত শিক্ষার্থীর ছুটে চলা। প্রায় ৪০ কিলোমিটার রাস্তা জুড়ে শিক্ষার্থীদের এ সফরে আনন্দের কোনো কমতি ছিল না ।

 

ক্যাম্পাসের সামনে বাসে করে যাত্রা শুরু । শিক্ষার্থীদের চোখেমুখে আনন্দের অভিব্যক্তি। সারাটা পথ যেতে যেতে চললো হৈ-হুল্লোড়, আর নাচ-গান। ক্যাম্পাসের মোটামুটি কাছেই হওয়ায় দুপুর নাগাদ পৌঁছে যাই আমরা। কিন্তু কারো চোখেমুখে ক্লান্তির ছিটেফোঁটাও ছিল না। এর পরেই শিক্ষার্থীদের নজর কাড়লো দীপ শীখার মাটি ও বাঁশের তৈরী দুই তলা বিশিষ্ট ক্লাসরুম গুলো। সবাই অনুমতি স্কুল ভবন-এর ভিতরে প্রবেশ করে। প্রাকৃতিক উপাদান(মাটি, বাঁশ , কাঠ, খর ) ব্যবহার করে তৈরি ক্লাসরুমগুলো সকলের নজর কেড়েছে। করিডোর গুলতে রয়েছে বিভিন্ন ধরনের ফুলের টব। সব কিছুইতেই যেন মাটি ও মানুষের ছোয়া লেগে আছে।

Post MIddle

দুপুর গড়িয়ে বিকেল হবার উপক্রম। এর ফাঁকেই চলতে লাগলো সবার গল্প,আড্ডা,হৈ-হুল্লোড় আর ছবি তোলার কাজ। প্রিয় মুহূর্তগুলোকে ফ্রেমবন্দী করার প্রচেষ্টায় সবাই কমবেশি ব্যস্ত সময় পার করলো।
SELECT9-12-39-28-288এবার সার্বিক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পালা। এ পর্বে শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিবেশন করা হয় গান, নাচ ও অভিনয়। সবাই মিলে সুরের মূর্ছনায় মুগ্ধ করেন সবাইকে। দীপ শীক্ষার সৌন্দর্যে মুগ্ধ হয়ে দুপুরের খাবার কথা ভুলে যায় তারা। যখন বিকেলের পড়ন্ত সোনালী রোদের ছটা গায়ে এসে লাগতে শুরু করেছে, তখন তাদের মনে হল দুপুরের খাবার এখনও বাকি। সবশেষে খাওয়া-দাওয়া।
পশ্চিমের সূর্যটা ডুবুডুবু। এবার তবে ফেরার পালা। ভাবতেই মনটা বিষাদে ছেয়ে যায় অবস্থা! আবার ফিরে যেতে হবে ব্যস্ত ক্যাম্পাসে । আবারও রুটিন মাফিক ক্লাস, পরীক্ষা আর অ্যাসাইমেন্ট । রাত জেগে প্রোজেক্ট এর এর কাজ মানেই বাঁধা-ধরা নিয়মের বেড়াজালে।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট