খুবিতে আইকিউএসির উদ্যোগে কর্মশালা অনুষ্ঠিত

????????????????????????????????????

রোববার (১০ এপ্রিল) খুলনা বিশ্ববিদ্যালয়ের এক নম্বর একাডেমিক ভবনের ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে এক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর পরিচালক নগর ও গ্রামীণ ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. রেজাউল করিম এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

 

প্রধান অতিথি বলেন আমাদের এখানে যেসকল বিষয় পড়ানো হয় তা যদি কোয়ালিটি সম্পন্ন না হয় তাহলে এখানকার গ্রাজুয়েটরা বিশ্ব বাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে না। এক কথায় প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে টিকতে হলে কোয়ালিটির বিকল্প নেই।

 

Post MIddle

তিনি আরও বলেন বিশ্ববিদ্যালয় শিক্ষক ও বাইরের কলেজের শিক্ষকের পার্থক্য অনেক। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা শিক্ষাদান করেন এবং পাশাপাশি গবেষণা করেন। বাইরের কলেজের শিক্ষকরা শুধু শিক্ষাদান করেন। তাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কোয়ালিটি সম্পন্ন হতে হবে। বিশ্ববিদ্যালয়ের যেসব ডিসিপ্লিন থেকে শিক্ষার্থীরা বেরিয়ে গেছে তাদের কর্মস্থলে কাজের দক্ষতা কিরকম তা যাচাই করার জন্য সেলফ আ্যসেসমেন্ট (এসএ) কমিটি কর্তৃক মনিটরিং করার উপর তিনি গুরুত্বারোপ করেন।

 

তিনি আরও বলেন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান্নোয়নে ইতোমধ্যে বিভিন্ন ডিসিপ্লিনে পিয়ার রিভিউ চালু হয়েছে এবং পর্যায়ক্রমে তা সকল ডিসিপ্লিনে পরিচালিত হবে। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান।

 

উক্ত কর্মশালায় আরও বক্তব্য রাখেন প্রফেসর সেলের অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ জিয়াউল হায়দার। কর্মশালায় খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধানসহ সিনিয়র শিক্ষকবৃন্দ অংশ নেন। ##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট