শাবিতে প্রদর্শিত হলো মীর লোকমানের একক মূকাভিনয়

98221da1-b3ee-4508-8351-114b97449767বাংলাদেশের প্রথম সাড়ির মূকাভিনয় শিল্পী ও ‘ঢাকা ইউনিভার্সিটি মাইম্ব অ্যাকশন(ডুমা) ’র প্রতিষ্ঠাতা পরিচালক মীর লোকমানের “এখন এই সময়ে” শীর্ষক একক মূকাভিনয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রদর্শিত হয়েছে।বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সমকালীন নানান বিষয়বস্তু ও সমস্যা বলিকে  ফুটিয়ে তুলে এই একম মূকাভিনয় প্রদর্শিত হয়। মূকাভিনয়ে তিনি তনু ধর্ষণ ও হত্যা, একের পর নারীর প্রতি নির্যাতনসহ বিভিন্ন সামাজিক ও কাল্পনিক বিষ্যবস্তু ফুটিয়ে তুলেন।

 

প্রদর্শনী শেষে মীর লোকমান এক সংক্ষিপ্ত বক্তব্যে বলেন মূকাভিনয় শধু একটি শিল্প নয় বরং একটি সামাজিক আন্দোলন। যার মাধ্যমে অনেক না বলা কথা, না বলা প্রতিবাদ, কিছু না বলেও প্রকাশ করা যায়। তিনি আরো বলেন, মূকাভিনয়ের মাধ্যমে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে সমাজের সকল অন্যায় অবিচারের বিরুদ্ধে।

 

তিনি আরো জানান, প্রতিবাদের এই শিল্প মাধ্যমটিকে সারাদেশে ছড়িয়ে দিতে তিনি ও তার সংগঠন কাজ করে যাচ্ছে। তিনি আশা প্রকাশ করে অতি দ্রুত মূকাভিনয় প্রতিবাদের এক শক্ত হাতিয়ার হয়ে উঠবে এবং সর্বস্তরে জনপ্রিয় হয়ে উঠবে।

 

উলে­খ্য, ২০১১ সালের ২৭ ফেব্র“য়ারি ‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ গান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে ঢাকা ইউনিভার্সিটি মাইম্ব অ্যাকশন(সংক্ষেপে ডুমা)। সংগঠনটি ইতোমধ্যে সারাদেশে  প্রায় ২৫০টির বেশি মূকাভিনয় প্রকর্শনীর আয়োজন করেছে এবং মূকাভিনয়কে আরো জনপ্রিয় করে তুলতে কাজ করে যাচ্ছে।

পছন্দের আরো পোস্ট