৩২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান মাদকের ঝুঁকিতে

????????????????????????????????????

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ৩২ হাজার ৩১ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানকে মাদক ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। বুধবার রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে মাদকবিরোধী সচেতনতা সৃষ্টিতে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

Post MIddle

মাদক নিয়ন্ত্রণ অধিদফতর আয়োজিত আলোচনা সভায় শিক্ষামন্ত্রী বলেন, মাদক নিয়ন্ত্রণের জন্য এরই মধ্যে ২১ হাজার ৮৩ প্রতিষ্ঠানে কমিটি করা হয়েছে। আরও বাকি আছে ১০ হাজার ৯৪৮ প্রতিষ্ঠান। যেগুলোতে এখনও কমিটি করা হয়নি। এসব প্রতিষ্ঠানে দ্রুত কমিটি করতে হবে। শুধু কমিটি করলেই হবে না। মাদক নিয়ন্ত্রণের জন্য এসব কমিটিকে কাজ করতে হবে। কমিটিকে এ বিষয়ে সচেতনতামূলক সভা ও সেমিনার করতে হবে। মন্ত্রী আরও বলেন, যদি কোনো শিক্ষার্থী মাদকাসক্ত হয়, তাহলে দায় তার শিক্ষাপ্রতিষ্ঠান এবং শিক্ষকদের নিতে হবে। কোনো শিক্ষার্থী যদি মাদকাসক্ত হয়, তাহলে খোঁজ নিয়ে দেখা হবে, সে কোন শিক্ষাপ্রতিষ্ঠানের। সে শিক্ষার্থী যে শিক্ষাপ্রতিষ্ঠানের হবে, সে শিক্ষাপ্রতিষ্ঠান এবং শিক্ষকদের দায়ী করা হবে। কারণ একজন শিক্ষার্থী যে স্কুলে পড়াশোনা করে, সে সেই স্কুলের শিক্ষকদের সঙ্গে সময় কাটায়, তাদের কথা শুনে থাকে।

 

মাদক ঝুঁকিপূর্ণ এলাকা প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, সবচেয়ে মাদক ঝুঁকিপূর্ণ এলাকা হচ্ছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান। যেসব শিক্ষার্থী মাদকাসক্ত হয়, তারা মাধ্যমিক পর্যায় থেকেই শুরু করে। এরপর উচ্চ মাধ্যমিকে গেলে তারা বাধাহীনভাবে মাদক সেবনের সুযোগ পায়। অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ মোজাম্মেল হক খান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদ ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক খন্দকার রাকিবুর রহমান।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট