চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে ওপেন ডে

120160406141902-300x108বর্ণিল আয়োজন ও উৎসবের আমেজে অনুষ্ঠিত হলো চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) সেমিস্টার ভিত্তিক আয়োজন ‘সিআইইউ ওপেন ডে’। বিষয়ভিত্তিক সেমিনার, আলোচনা, তথ্যচিত্র, উচ্চশিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক আড্ডা, মজার মজার সব খাবারের স্বাদে মেতে ছিলেন শিক্ষার্থীরা।

 

বুধবার (৬ এপ্রিল) সকালে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির জামালখান ক্যাম্পাসে দিনব্যাপী অনুষ্ঠানে উদ্বোধন করেন দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক। প্রধান অতিথি ছিলেন আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের পরিচালক রাফায়েল ইয়েগার। সভাপতিত্ব করেন সিআইইউ’র উপ-উপাচার্য ড. ইরশাদ কামাল খান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রকৌশলী রশিদ এ চৌধুরী।

 

প্রধান অতিথি রাফায়েল ইয়েগার বলেন, চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির সঙ্গে আজকের এ অনুষ্ঠানে অংশীদার হতে পেরে আমরা গর্বিত। সিআইইউ’র এই ওপেন ডে’র মতো সবার মনন-হৃদয় বিশ্বের প্রতি উম্মুক্ত হয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ফ্রান্স সরকারের পক্ষ থেকে উপস্থিত সবাইকে শুভেচ্ছা জানান তিনি।

 

ড. ইরশাদ কামাল বলেন, আমরা যে সমাজে বাস করি সেখানে কোনো সুযোগ হলেই পরস্পর পরস্পরের সঙ্গে ক্রিয়া-প্রতিক্রিয়া করি। আজকের এই সিআইইউ ওপেন ডে সেই ধারাবাহিকতারই অংশ। এর মাধ্যমে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে বিদ্যমান সুযোগ সুবিধা সবাই প্রত্যক্ষ করতে পারবেন।

 

উদ্বোধক ওয়াহিদ মালেক আজাদী পরিবারের পক্ষ থেকে সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, আজাদী সিআইইউ’র সঙ্গে ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে। তিনি চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে বিদ্যমান আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধার সদ্ব্যবহার করার জন্য ছাত্র-ছাত্রীদের পরামর্শ দেন।

 

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিশিষ্ট শিল্পোদ্যোক্তা এবং বারকোড রেস্টুরেন্ট গ্রুপের স্বত্বাধিকারী মনজুরুল হক এবং আরটিভি চট্টগ্রাম অঞ্চলের ব্যুরো প্রধান সারোয়ার আমিন বাবু।

 

উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রকৌশল ও কম্পিউটার বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম নুরুজ্জামান, ব্যবসায় অনুষদের অধ্যাপক ড. এম আইয়ূব ইসলাম, লিবারেল আর্টস অনুষদের সমম্বয়ক অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, আইন অনুষদের সমম্বয়ক অধ্যাপক মো. জাকির হোসেনসহ বিভিন্ন অনুষদের শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারীরা।

 

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ব্যবসায় অনুষদের শিক্ষক ড. নুরুল ইসলাম নাহিদ। ওপেন ডে উপলক্ষে বিশ্ববিদ্যালয় এবং সহযোগী প্রতিষ্ঠানগুলো আয়োজন করে নানা অনুষ্ঠানমালার। সিআইইউর আমেরিকান কর্নারের উদ্যোগে অনুষ্ঠিত হয় সেমিনার। ব্রিটিশ কাউন্সিল তাদের সদস্যপদ এবং কোর্সগুলোর ওপর বিশেষ ছাড়ের ঘোষণা দিয়েছে। তাদের উদ্যোগে সকাল ১১টায় ‘লেটস টক’ শিরোনামে একটি স্পিকিং সেশন অনুষ্ঠিত হয়।

 

ক্যারিয়ার বিষয়ক প্রতিষ্ঠান জবমার্কেট বিডি’র উদ্যোগে বিকেলে ক্যারিয়ার পরিকল্পনা বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও কম্পিউটার বিজ্ঞান অনুষদের উদ্যোগেও অনুষ্ঠিত হয় দু’টি কর্মশালা।

 

ক্যাম্পাসের নিচে নানা পণ্যের পসরা নিয়ে বসে মেলা। এতে অংশগ্রহণ করে খাবারের প্রতিষ্ঠান অ্যাপেটিটো, লিনজি ক্যাফে, ব্র’স, এ-রয়-ডি হাউস, বারকোড অন ফায়ার, ক্যাফে এইটি এইট, দ্যা সিগনেচার এবং গোলা হাউস। রয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার চিটাগং অনলাইন লিমিটেড (সিওএল), মোনাশ বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি এইচঅ্যান্ডআই কাউন্সিল এবং আলিয়ঁস ফ্রঁসেজ।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট