শিক্ষায় সহযোগিতায় চুক্তি করবে যুক্তরাষ্ট্র

nahid20160405194528বাংলাদেশের শিক্ষাখাতে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে যুক্তরাষ্ট্রের সাথে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের সিদ্ধান্ত হয়েছে।ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট মঙ্গলবার (০৫ এপ্রিল) শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সাথে মন্ত্রণালয়ে তার দপ্তরে সাক্ষাৎ করেন।

 

সাক্ষাৎকালে তাঁরা দু’টি বন্ধুপ্রতিম দেশের মধ্যে শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে অত্যন্ত আন্তরিক পরিবেশে আলোচনা করেন।এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে শিক্ষার উন্নয়নে গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন নাহিদ।

 

মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশে শিক্ষাখাতে অর্জিত ব্যাপক অগ্রগতির ভূয়সী প্রশংসা করে এদেশের সকল শিশুকে স্কুলে নিয়ে আসা, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ছাত্রছাত্রীর সংখ্যাগত সমতা অর্জন, কারিগরি শিক্ষার আধুনিকায়নসহ শিক্ষাখাতের ব্যাপক সাফল্যে বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানান।

 

মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের শিক্ষাখাতের এ অগ্রগতি অব্যাহত রাখতে তার দেশের সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।উচ্চশিক্ষা, গবেষণা, শিক্ষক প্রশিক্ষণ ও কারিগরি শিক্ষায় সহযোগিতার বিষয় নিয়েও শিক্ষামন্ত্রী মার্কিন রাষ্ট্রদূতের সাথে বিশেষভাবে আলোচনা করেন।

 

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. অরুনা বিশ্বাস, মো. হেলাল উদ্দিন ও চৌধুরী মুফাদ আহমেদ এবং ঢাকায় আমেরিকান সেন্টারের পরিচালক অ্যান ব্যারোস ম্যাক্কনেল সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন।

 

 

পছন্দের আরো পোস্ট