জবিতে রসায়ন বিভাগের ল্যাব উদ্বোধন

Chemistry-3জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)তে রসায়ন বিভাগে Higher Education Quality Enhancement Project (HEQEP) প্রকল্পের Window-1 এর আওতায় চলমান Advancement of Teaching and Learning at Undergraduate and Master’s Level in Chemistry শীর্ষক ল্যাব-এর উদ্বোধন করা হয়েছে। আজ (বুধবার) রসায়ন বিভাগের চেয়ারম্যানের কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান ল্যাবটি উদ্বোধন করেন ।

 

রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো.শাহজাহানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি কাজী সাইফুদ্দিন, সাধারন সম্পাদক নুরে আলম আব্দুল্লাহ, প্রক্টর নুর মোহাম্মাদ, প্রকল্পের উপ পরিচালক এবং নীল দলের সাধারন সম্পাদক ড.আবুল কালাম মো. লুৎফর রহমান, সাংবাদিক সমিতির সভাপতি সোহাইল মিয়া, সাধারন সম্পাদক হাসান মাহমুদ ও বিভাগীয় শিক্ষকসহ প্রমুখ।

 

উল্লেখ্য, উক্ত ল্যাব-এ UV-visible Spectrophotometer (Single and Double beam) যার সাহায্যে বিভিন্ন খাদ্যে বিদ্যমান উপাদানের পরিমাণ নির্ণয় সহ পরিবেশ সংশ্লিষ্ট বিভিন্ন উপাদান পরীক্ষা-নিরীক্ষা করা যাবে,Fourier Transform Spectrophotometer (FTIR) যার সাহায্যে জৈব এবং অজৈব বিভিন্ন উপাদান পরীক্ষা-নিরীক্ষা করা সহ ঔষধ শিল্পের বিভিন্ন কাঁচামালের গুনাগুন পরীক্ষা-নিরীক্ষা করা যাবে। এছাড়াও উক্ত ল্যাব-এ Magnetic Susceptibility Balance, Potentiometric Titrator, Rotary Vacuum Evaporator সহ বেশ কিছু আধুনিক যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে।

পছন্দের আরো পোস্ট