সাইনবোর্ড লাগানো নিয়ে শেকৃবিতে সংঘর্ষ

Clash..সাইনবোর্ড লাগানো নিয়ে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) দুই অনুষদের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল অনুষদ ভবন চত্বরে ঐ ভবনে অবস্থিত এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ ও কৃষি ব্যবসা ব্যবস্থাপনা অনুষদের শিক্ষার্থীদের মধ্যে এ সংঘর্ষে শিক্ষকসহ প্রায় ১০ শিক্ষার্থী আহত হয়েছেন। আহতরা  সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।

 

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল অনুষদ ভবনে ঐ দুই অনুষদের কার্যক্রম চলে। দীর্ঘদিন যাবত মুল ফটকের একপাশে এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের একটি সাইনবোর্ড লাগানো হয়। আজ সকাল ১১ টার দিকে কৃষি বাণিজ্য ব্যবস্থাপনা বিভাগের একটি সাইনবোর্ড মুল ফটকে লাগানোর চেষ্টা করা হলে এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষার্থীরা বাঁধা দেয়। পরে তারা উপাচার্যের শরণাপন্ন হলে তিনি দুই অনুষদের ডিন ও সিনিয়র শিক্ষকদেরকে বসে তা সমাধানের নির্দেশ দেন। উক্ত মিটিং চলাকালে কৃষি ব্যবসা অনুষদের শিক্ষক অধ্যাপক মিজানুল হক কাজলের উপস্থিতিতে ঐ অনুষদের ছাত্ররা আবার সাইনবোর্ড লাগাতে গেলে কথা কাটাকাটির একপর্যায়ে হাতাহাতি শুরু হয়। এক পর্যায়ে এক পক্ষ অপর পক্ষকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে।

 

এসময় দুই অনুষদের সিনিয়র শিক্ষকগণ শিক্ষার্থীদের সংঘর্ষ থামাতে গেলে এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডঃ কে, বি, এম, সাইফুল ইসলাম ও মোঃ মহব্বত আলী, কৃষি ব্যবসা অনুষদের শিক্ষক অধ্যাপক মিজানুল হক কাজল এবং দুই অনুষদের অন্তত ১০ শিক্ষার্থী আহত হন।

 

এ  ঘটনায় শেখ কামাল অনুষদ ভবনের একটি সেমিনার রুম, একটি গবেষণাগার, একটি অফিস কক্ষ ও দুইজন শিক্ষকের রুম ভাংচুর করে শিক্ষার্থীরা।

 

Post MIddle

খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোঃ মিজানুর রহমান, ছাত্র উপদেষ্ঠা ড. মোঃ সেকেন্দার আলী,  সিনিয়র শিক্ষকবৃন্দ ও শেরেবাংলা নগর থানার পুলিশ এর হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

 

আহত কৃষি ব্যবসা ও বিপণন অনুষদের অধ্যাপক ড. মিজানুল হক কাজল বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের অনুমতি সাপেক্ষে সেখানে সাইনবোর্ড লাগাতে গিয়েছি সেসময়  দেওয়ালের পাশে পুর্বেই ওঁত পেতে থাকা কয়েকজন শিক্ষার্থী আমাদের উপর হামলা চালায় । অপরদিকে এনিমেল সাইন্স ও ভেটেরেনারি অনুষদের আহত প্রভাষক মোঃ মহব্বত আলী বলেন, বাইরে গন্ডগোলের আওয়াজ শুনে আমি রুম থেকে বেরিয়ে আসি। সেসময় সংঘর্ষরত শিক্ষার্থীদের থামাতে গেলে তারা আমার উপর চড়াও হয়। কিল, ঘুষি ও ইট মেরে আমাকে আহত করে তারা।

 

বিকালে উপাচার্য মহোদয় উক্ত ভবনের ক্ষতিগ্রস্থ অংশ পরিদর্শন করেন এবং  কৃষি ব্যবসা ব্যবস্থাপনা অনুষদের শিক্ষকদের সাথে আলোচনা করেছেন। এসময় দুই অনুষদের বর্তমান সাইনবোর্ড অপসারন করে প্রশাসনের উদ্যোগে নতুন সাইনবোর্ড লাগানোর সিদ্ধান্ত হয়। আগামীকাল এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের শিক্ষকদের সাথে বসার কথা রয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার শেখ মোঃ রেজাউল করিম। এদিকে আলোচনা চলাকালে কৃষি ব্যবসা ব্যবস্থাপনা অনুষদের সাইনবোর্ডটি মুল ফটকে লাগানো হয়। #

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট