ঢাবিতে জলবায়ু বিষয়ে আন্তর্জাতিক কর্মশালা

????????????????????????????????????

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের উচ্চশিক্ষার গুণগত মান উন্নয়ন প্রকল্পের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের উদ্যোগে মঙ্গলবার (৫ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস মিলনায়তনে “জলবায়ু পরিবর্তন এবং মেমব্রেন প্রযুক্তির মাধ্যমে লবণাক্ততা দূরীকরণ” শীর্ষক দুই দিনব্যাপী একটি আন্তর্জাতিক কর্মশালা শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উচ্চশিক্ষার গুণগত মান উন্নয়ন প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব ড. গৌরাঙ্গ চন্দ্র মোহান্তা।

 

এছাড়া, মেমব্রেন প্রযুক্তি বিষয়ে বক্তব্য রাখেন ইতালির কালাব্রিয়া বিশ্ববিদ্যালয়ের  মেমব্রেন টেকনোলজি ইনস্টিটিউটের শিক্ষক ড. আলবার্টো ফিগোলি, বাংলাদেশে মেমব্রেন প্রযুক্তির ভবিষ্যত বিষয়ে বক্তব্য রাখেন জার্মানীর কার্লসরুহি বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. ইং জান হয়েনকিস এবং ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক ড. অজয় কুমার দাস।

 

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব আমরা প্রতিদিন প্রত্যক্ষ করছি। জলবায়ু পরিবর্তনের ফলে আমাদের জীবন, ধন-সম্পদ, আর্থ-সামাজিক নিরাপত্তা এবং দারিদ্র বিমোচন প্রচেষ্টা ব্যাহত হচ্ছে। মেমব্রেন প্রযুক্তি হচ্ছে দ্রুত বিকাশমান একটি প্রযুক্তি। এই প্রযুক্তি প্রয়োগের ফলে জলবায়ু পরিবর্তনের ক্ষয়-ক্ষতি মোকাবেলা সম্ভব বলে উপাচার্য উল্লেখ করেন।

 

উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক এই আন্তর্জাতিক কর্মশালা আয়োজনের জন্য ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগ এবং অংশগ্রহণকারী শিক্ষক ও গবেষকদের আন্তরিক ধন্যবাদ জানান।

 

দেশ-বিদেশের ৭০জন শিক্ষক ও গবেষক এই কর্মশালায় অংশগ্রহণ করছেন।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট