পুরান ঢাকার হারানো ঐতিহ্য ফেরাতে জবির প্রস্তুতি

JOGONNATH LOGOবাংলা নববর্ষ উৎসব উদযাপনের মধ্য দিয়ে রাজধানীর পুরান ঢাকার ঐতিহ্য ফিরিয়ে আনতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) তে চলছে ব্যাপক প্রস্তুতি। এ জন্য পুরান ঢাকার বিভিন্ন শিক্ষা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান এবং ব্যবসায়ী সংগঠনগুলোর সঙ্গে একাধিকবার বৈঠক করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মেলা উপলক্ষে এরই মধ্যে ব্যবসায়ী সংগঠনসহ ৬০ টিরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠন নববর্ষ উৎসবে অংশগ্রহণ করবে বলে নিশ্চিত করেছেন মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

 

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, পুরান ঢাকা বাংলার ইতিহাস-ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। একসময় ঢাকার প্রাণকেন্দ্র ছিল পুরান ঢাকা। কিন্তু কালক্রমে এখানকার উৎসবগুলো নতুন ঢাকামুখী হয়ে পড়েছে। আমরা চেষ্টা করছি পুরান ঢাকার উৎসবপ্রবণ মানুষদের সহযোগিতায় সে ঐতিহ্য ফিরিয়ে আনতে।

 

 

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, এবারের নববর্ষে মঙ্গল শোভাযাত্রার মূল থিম হবে কচ্ছপ। বিশ্ববিদ্যালয়ের চারুকলা, নাট্যকলা ও সঙ্গীত এবং , উদীচী সাংস্কৃতিক কেন্দ্র, আবৃত্তি সংসদ, বিএনসিসি, রোভার স্কাউট, ডিবেটিং সোসাইটি, ফিল্ম সোসাইটি , ইংরেজী বিভাগ,উদ্যোগে বৈশাখী সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিক্ষক, বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান ও দিনব্যাপী পালাগান অনুষ্ঠিত হবে। নানা ধরনের পিঠা-পুলি ইলিশ-পান্থাসহ পুরান ঢাকার ঐতিহ্য ফুটিয়ে তুলতে ক্যাম্পাস, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তন (টিএসসি) এবং পার্শ্ববর্তী এলাকায় থাকবে বিভিন্ন স্টল।

 

পহেলা বৈশাখে সকাল সাড়ে ৯টায় মঙ্গল শোভাযাত্রা পুরো ক্যাম্পাসসহ পুরান ঢাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করবে। আয়োজন সফল করতে এখন ব্যস্ত সময় পার করছেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা, নাট্যকলা ও সঙ্গীত এবং , উদীচী সাংস্কৃতিক কেন্দ্র, আবৃত্তি সংসদ, বিএনসিসি, রোভার স্কাউট, ডিবেটিং সোসাইটি, ফিল্ম সোসাইটি , ইংরেজী বিভাগ,বাংলা বিভাগের শিক্ষার্থীরা। চারুকলা বিভাগের উদ্যোগে নানা রঙের মুখোশ, মাছ, ময়ূর, দোয়েল, কোয়েল, মাটির হাঁড়ি-পাতিলসহ গ্রামবাংলার বিভিন্ন পশুপাখির নৈসর্গিক দৃশ্য ফুটিয়ে তোলার কাজ চলছে।

 

নববর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক ও ট্রেজারার অধ্যাপক ড. সেলিম ভুইয়া বলেন, পুরান ঢাকার হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতেই আমাদের এই আয়োজন।

পছন্দের আরো পোস্ট