‘আত্মোন্নয়নে ইমোশনাল ইনটেলিজেন্স খুবই গুরুত্বপূর্ণ’

00বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, আত্মোন্নয়নে ইমোশনাল ইনটেলিজেন্স খুবই গুরুত্বপূর্ণ। জাতি হিসেবে বাঙালি আবেগপ্রবণ ও দেশপ্রেমিক। এসব গুণের কারণেই ১৯৭১ সালে এদেশের স্বাধীনতা অর্জন সম্ভব হয়েছিল।রোমান্টিক কবি জীবনানন্দ দাশের রোমান্টিক সৃষ্টি ‘বনলতা সেন’, দ্বিজেন্দ্র লাল রায়ের ‘ধনধান্যে পুষ্পে ভরা’ গানটি একাধারে আবেগ ও দেশপ্রেমে পূর্ণ।

 

সোমবার রাজধানীর আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মিলনায়তনে ‘ইমোশনাল ইনটেলিজেন্স ফর ইমপ্রুভিং একাডেমিক পারফরম্যান্স অ্যাট ইউনিভার্সিটি লেভেল’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

ওয়ার্কপ্লেস স্কিলস ডেভেলপমেন্ট একাডেমি নিউজিল্যান্ড আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এম এম সফিউল্লাহ। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্কপ্লেস স্কিলস ডেভেলপমেন্ট একাডেমি নিউজিল্যান্ডের প্রেসিডেন্ট ও সিইও জন ফেইসানডিয়ার। আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মাদ আবদুল গফুর ও ট্রেজারার ড. কাজী শফিকুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মাদ আবদুল গফুর।
 
ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম বলেন, ইমোশনাল ইনটেলিজেন্স মানবজাতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন পরিবেশ ও সংস্কৃতি থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে আসেন। তাদের এ স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলো শিক্ষকদের বুঝতে হবে। তা না হলে শিক্ষার্থীরা নানা হতাশায় ভুগবে।

 

মূল প্রবন্ধে জন ফেইসানডিয়ার বলেন, মানুষের আইকিউ পরিবর্তন করা যায় না। কিন্তু ইকিউ (ইমোশনাল কোশিয়েন্ট) প্রশিক্ষণ দিয়ে পরিবর্তন করা যায়। ইকিউ পাঁচটি বিষয়ের ওপর নির্ভর করেÑ জানিয়ে তিনি বলেন, এগুলো হলো আত্মসচেতনতা, আত্মনিয়ন্ত্রণ, ইন্টারনাল মোটিভেশন, ইমপ্যাথি ও সামাজিক দক্ষতা। কয়েকটি কেস স্টাডি উল্লেখ করে তিনি বাংলাদেশের মানুষের জন্য প্রশিক্ষণের প্রয়োজনীয়তা তুলে ধরেন। অধ্যাপক এ এম এম সফিউল্লাহ বলেন, আবেগ আমাদের সবারই আছে। কিন্তু এ আবেগকে কীভাবে আত্মোন্নয়নে কাজে লাগানো যায়, তা জানাটা খুবই গুরুত্বপূর্ণ।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট