প্রতি উপজেলায় হবে সরকারি স্কুল-কলেজ : শিক্ষামন্ত্রী

107929দেশের প্রতিটি উপজেলায় একটি করে সরকারি স্কুল ও কলেজ স্থাপন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, বিষয়টি এখন চূড়ান্ত পর্যায়ে আছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই কার্যকর হয়ে যাবে। কক্সবাজারেও একটি সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। শনিবার দুপুরে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের রিসার্চ অ্যান্ড ফার্ম বেইজড ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা জানান। হাটহাজারী উপজেলা সদরের ১০ একর পাহাড়ি ও ঢালু জমির ওপর নির্মিত হচ্ছে এ ক্যাম্পাস।

 

Post MIddle

শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, বিশ্ব র‌্যাংকিংয়ে ওপরের দিকে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় নেই। এ কারণে কিছুটা হতাশা আমাদের মধ্যে কাজ করলেও আশার দিকও রয়েছে অনেক। দেশের বিশ্ববিদ্যালয়গুলোর উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিত করতে অ্যাক্রিডিটেশন কাউন্সিল নামে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কাউন্সিলের কাজ হচ্ছে মনিটরিং করা, কোয়ালিটি ইমপ্রুভ করা, পর্যাবেক্ষণ ও পরিমাপ করা। এটি সরকারি ও বেসরকারি সব বিশ্ববিদ্যালয়ের জন্য কাজ করবে। এ কাউন্সিল শিক্ষা কার্যক্রম যাচাই করে এ বিষয়ে স্বীকৃতি দেবে। ফলে আমাদের বিশ্ববিদ্যালয়গুলোও বিশ্বমানের তালিকায় স্থান করে নিতে পারবে। তিনি বলেন, নতুন গবেষণা ক্যাম্পাসকে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের সম্প্রসারিত অংশ। এটি একটি কার্যকর গবেষণা প্রতিষ্ঠানে পরিণত করতে হবে। সঠিক ফুড প্রসেসিং না থাকার কারণে প্রতি বছর অনেক ফল নষ্ট হয়ে যাচ্ছে। সারা বছর একটা ফল পাওয়া যায় না। আশা করব, এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গবেষণা করে ফল নষ্ট হওয়া থামাবে।

 

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, প্রোভিসি অধ্যাপক ড. শিরীন আখতার, চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবময় দেওয়ান।

 

পছন্দের আরো পোস্ট