‘কারিগরি শিক্ষায় যুবকদের চাকরির সুযোগ সৃষ্টি হচ্ছে’

????????????????????????????????????

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কারিগরি শিক্ষা যুবকদের চাকরি ও আত্মকর্মসংস্থানের অপূর্ব সুযোগ সৃষ্টি করছে। অনেক ক্ষেত্রে উচ্চশিক্ষা লাভ করে হাজার হাজার শিক্ষার্থী বেকার থাকলেও কারিগরি শিক্ষা বা প্রশিক্ষণ গ্রহণের পর আর বেকার থাকে না। পাস করার সঙ্গে সঙ্গে চাকরি পায়। শুক্রবার সকালে স্কিলস অ্যান্ড ট্রেনিং ইনহ্যান্সমেন্ট প্রজেক্টের (স্টেপ) সহযোগিতায় ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে দিনব্যাপী চাকরি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

 

Post MIddle

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা সচিব মোঃ সোহরাব হোসাইন, স্টেপের প্রকল্প পরিচালক মোঃ ইমরান, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ মোস্তাফিজুর রহমান, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশন্স অফিসার ড. মোঃ মোখলেছুর রহমান, ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী মোঃ মোজাহার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

 

শিক্ষামন্ত্রী বলেন, ২৩টি আন্তর্জাতিক মানের পলিটেকনিক ইনস্টিটিউটসহ দেশের প্রতিটি উপজেলায় একটি করে নতুন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হচ্ছে। এ সরকারের সময়েই কারিগরি খাতে পাঁচটি বড় বড় প্রকল্প উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, বর্তমান সরকার কারিগরি শিক্ষায় যুগান্তকারী পরিবর্তন এনেছে। ২০০৮ সালে যেখানে কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ভর্তির হার ছিল ১ দশমিক ২ শতাংশ, বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১৩ দশমিক ১১ শতাংশ।#

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট