সৃজনশীল মেধা অন্বেষন প্রতিযোগিতার ফল প্রকাশ

facebook_1459514264634সৃজনশীল মেধা অন্বেষন প্রতিযোগিতায় বিজ্ঞান বিভাগে প্রথম হয়েছে মোকলেছুর রহমান ইমন। দৈনন্দিন বিজ্ঞান বিষয়ে জুনিয়র গ্রুপে সে জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। মোকলেছুর রহমান দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার আমেনা-বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুলের ৮ম শ্রেনির শিক্ষার্থী।

 

৩১ শে মার্চ বৃহস্পতিবার ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে এ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। এছাড়া শিক্ষাসচিব এবং শিক্ষা মন্ত্রনালয়ের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

মকলেছুর রহমানেরর উদ্ভাবনীর বিষয় ছিল “প্লাস্টিক জাতীয় পদার্থ পরিশোধন করে জ্বালানী তেল উৎপাদন”। তার ভাবনা পৃথিবীতে প্রতিনিয়ত প্লাস্টিক বর্জ্যের পরিমান বেড়েই চলেছে, যা পরিবেশের জন্যে মারাত্মক হুমকি স্বরূপ। কেবলমাত্র ঢাকা মহানগরীতেই দোইনিক গড়ে ১৩০ টন প্লাস্টিক বর্জ্য সৃষ্টি হয়। এই প্লাস্টিক পরিশোধন করে তেল উৎপাদন একদিকে যেমন জ্বালানী তেলের ঘাটতি মেটাতে সহায়ক হবে অন্যদিকে এই ক্ষতিকর বর্জ্যের অভিশাপ থেকে পরিবেশকে রক্ষা করবে।

 

Post MIddle

শিক্ষা মন্ত্রনালয় কর্তৃক প্রতিবছর দেশব্যাপী সৃজনশীল মেধা অন্বেষন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দেশের সব উপজেলার স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে ৩টি গ্রুপে (৬ষ্ঠ-৮ম, ৯ম-১০ম, ১১শ’-১২শ’ ও সমমান) নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ৭ ও ৮ মার্চ ভাষা ও সাহিত্য, বিজ্ঞান, গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ বিষয়ে এ চারটি বিষয়েপ্রতিযোগিতায় শিক্ষার্থীরা অংশ নেয়।

 

পর্যায়ক্রমে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে নিজ নিজ বিভাগে প্রথমস্থান অধিকার করা শিক্ষার্থীদের নিয়ে জাতীয় প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। প্রত্যেক বিভাগের মোট ১২ জন বিজয়ীকে পুরষ্কার হিসেবে ১ লক্ষ টাকা এবং শিক্ষগা সফর হিসেবে বিদেশ গ্রমনের সুযোগ দেওয়া হবে বলে শিক্ষামন্ত্রী ঘোষনা দেন।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট