সম্মিলিত প্রচেষ্টাই রুখতে পারে শিশু নির্যাতন

Core 2পরিবার, সমাজ, রাষ্ট্র এবং গণমাধ্যমের সম্মিলিত প্রচেষ্ঠাই পারে শিশু নির্যাতন বন্ধ করতে। আজকের সমাজ যেভাবে শিশুদের জন্য বসবাসের অযোগ্য হয়ে পড়ছে সেখান থেকে মুক্তি দিতে প্রয়োজন সকলের সম্মিলিত চেষ্টা। শিশুর প্রতি মানসিক ও শারিরিক নির্যাতন বন্ধ করতে পরিবারের পাশাপাশি সমাজের প্রত্যেকটি মানুষের সচেতনতা জরুরী। এক্ষেত্রে সমন্বয়ের ভূমিকা পালন করতে পারে গণমাধ্যম।

 

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে কমিউনিকেশনস অ্যান্ড রিসার্চ (CORE) আয়োজিত “সাম্প্রতিক শিশু হত্যা ও সামাজিক অস্থিরতা প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা” শীর্ষক আলোচনা সভায় বক্তারা এমন অভিমত ব্যক্ত করেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক তৌহিদুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক শিশু নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করে বলেন, পরিবার, স্কুল, খেলার মাঠসহ সর্বত্র শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সাম্প্রতিক শিশু নির্যাতনের নানান চিত্র তুলে ধরে বলেন, পিতা-মাতা বা শিক্ষকের হাতেও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে, যা কোনভাবেই মেনে নেওয়া যায় না। শিশু নির্যাতনের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, শিশু সুরক্ষা নিশ্চিত করতে পেশাজীবী, গণমাধ্যম কর্মীসহ সমাজের সকলকে স্ব স্ব অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে। সুন্দর পরিবার ও সমাজ গঠনের ক্ষেত্রে দিক-নির্দেশনা প্রদানের জন্য তিনি দেশের গণমাধ্যমের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, প্রাথমিক স্তরেই শিশুদের নৈতিকতা, দেশাত্মবোধ, পারিবারিক বন্ধন ও মমত্ববোধের শিক্ষা প্রদান করতে হবে।

 

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া বলেন, আজ দেশে যেভাবে যৌথ পরিবার ভেঙে একক পরিবার তৈরি হচ্ছে তাতে শিশুর দেখবাল করার লোক কমে যাচ্ছে। তাই পরিবারের পরিবর্তে শিশুদের যে সামাজিক সেবা দেয়া দরকার তা সেভাবে দেয়া হচ্ছে না। এ পরিস্থিতিতেও মানুষের মধ্যে সবার মধ্যে সচেতনতা তৈি তে সবচেয়ে বেশী ভূমিকা পালন করতে হবে গণমাধ্যমকে।

 

Post MIddle

অনুষ্ঠানে বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, ‘আজ সমাজে ধনী-গরীব, উঁচু-নিচুর যে ব্যবধান তা তীব্র থেকে তিব্রতর হচ্ছে। এমতাবস্থায় গণমাধ্যমকে যেভাবে সত্য, সৎ ও নিরপেক্ষ থাকা দরকার সেভাবে থাকতে পারছে না। কারণ আমরা আজ সব কিছুর শুরুতে ঘটনাটাকে রাজনৈতিকভাবে দেখা হচ্ছে। তিনি বলেন, গণমাধ্যমগুলো কারা পরিচালনা করছে, মূল চেয়ারে কারা সেটাও দেখতে হবে। সাথে সাথে তারা অপরাধকে কোনোভাবে উৎসাহিত করছে কিনা সেটাও দেখতে হবে।

 

সেভ দ্যা চিলড্রেন এর চাইল্ড প্রটেকশন ডিভিশনের পরিচালক লায়লা খন্দকার বলেন, ‘গণমাধ্যমে শিশু নির্যাতনের যে চিত্র আসছে তা অত্যন্ত প্রশংসনীয়। তবে তা আরো ভালো করে আসা দরকার। তাছাড়া কোন ঘটনা যখন গণমাধ্যমে আসে তার পরবর্তী ফলোআপটা গণমাধ্যমে খুবই কম হয়ে থাকে। তাই গণমাধ্যমের আসা  ঘটনাগুলোর প্রতি নজর রাখা উচিত গণমাধ্যমের।

 

ইনডিপেন্ডেন্ট টেলিভিশনের এস্যাইনমেন্ট এডিটর সুলতানা রহমান বলেন, আমাদের সবার মানসিকতার স্তর উন্নত করতে হবে। পরিসংখ্যান দিয়ে হিসেব না করে মাঠ পর্যায়ে অনুসন্ধানী সাংবাদিকতা বাড়াতে হবে।
স্বাগত বক্তব্যে কোরের পরিচালক গণমাধ্যমকর্মী গোলাম রাব্বী, অনুষ্ঠানে আগত সবাইকে আশ্বস্ত করে বলেন, তার সংগঠন গতানুগতিক ধারায় কাজ না করে সবার সঙ্গে যোগাযোগ, সঠিক তথ্য ও মাঠ পর্যায়ে গবেষণার মাধ্যমে সামজিক অসসঙ্গতি দূর করতে কাজ করবে।

 

কোর পরিচালক জাহিদ হাসান ও সদস্য মালিহা দেলেয়ার এর উপস্থাপনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সংবাদ উপস্থাপক ও উদ্যোক্তা ইকবাল বাহার । অনুষ্ঠানের শুরুতে শিশু হত্যার উপর তথ্য প্রমাণ উপস্থাপন করেন কোরের অন্যতম পরিচালক শাকির আহমেদ। আলোচনা সভার সার্বিক তত্তাবধানে ছিলেন কোর পরিচালক মেসবাহ শিমুল ও ইকরাম হোসাইন।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট