মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বিশেষ সেমিনার

Final PICবুধবার (৩০ মার্চ) মেট্রোপলিটন ইউনিভার্সিটি, সিলেট-এর অধ্যাপক এম. হাবিবুর রহমান লাইব্রেরী হলে ইংরেজী বিভাগের আয়োজনে “উইলিয়াম ব্লেক’স ক্রিয়েটিভ ভিশন” শীর্ষক একটি বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারের প্রধান বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ্যাতনামা অধ্যাপক ড. শামসাদ মর্তূজা। ইংরেজী বিভাগের কো-অর্ডিনেটর এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ইশরাত ইবনে ইসমাইলের উদ্বোধনী বক্তব্যের মধ্যে দিয়ে শুরু হওয়া সেমিনারে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষক ও শিক্ষিকা, ছাত্র-ছাত্রী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ।

 

Final PIC (1)ড. মর্তূজা ব্লেক এর কবিতায় ‘সিম্বোলিক’ ও ‘মিষ্টিক’ দিকগুলো নিয়ে বিশদ আলোচনা করেন। তিনি ব্লেক এর কবিতার সাথে তার চিত্রকর্মগুলোর অসাধারণ যোগসূত্র দেখান যা উপস্থিত দর্শক শ্রোতারা মন্ত্রমুগ্ধ হয়ে উপভোগ করেন। ব্লেক-এর কবিতায় কিভাবে মানুষ, প্রকৃতি, আবেগ ও যুক্তি পরস্পর সর্ম্পযুক্ত হয়ে উঠে এসেছে তাই ছিলো ড. মর্তূজার অলোচনার মূল উপজীব্য।

 

Post MIddle

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের প্রধান ড. আতী উল্লাহ, সহযোগী অধ্যাপক ড. হোসেইন আল মামুন এবং সিলেটের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

 

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইংরেজী বিভাগের প্রধান ও মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক তার সমাপনী বক্তব্যে ড. শামসাদ মতূর্জাসহ আগত সকল অতিথি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী এবং সমস্ত শিক্ষার্থীদের আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। একই সাথে তিনি অধ্যাপক ড. শামসাদ মর্তুজাকে ভবিষ্যতে মেট্রোপলিটন ইউনিভার্সিটির বিভিন্ন অনুষ্ঠান এবং একাডেমিক কাজে সম্পৃক্ত থাকার আহ্বান জানান।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট