চুয়েটে সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠান

3চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেছেন, নবায়নযোগ্য জ্বালানি শক্তি বর্তমানে বিশ্বে নানাভাবে ব্যবহার হচ্ছে। উন্নত দেশ গঠনের চলমান অভিযাত্রায় আমাদেরকেও টেকসইভাবে এই শক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে। বর্তমান সরকার এ লক্ষে ইতিমধ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছে। সরকারের রূপকল্প অনুসরণে চুয়েটও নবানযোগ্য জ্বালানি শক্তির গবেষণা ও ব্যবহারিক প্রয়োগে অগ্রণী ভূমিকা রাখতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তত্ত্বাবধানে পরিচালিত Higher Education Quality Enhancement Project (HEQEP)-এর অধীনে Renewable Energy Lab স্থাপনের কাজ এগিয়ে নিচ্ছে।

 

তিনি আজ (৩১ মার্চ,২০১৬) বৃহস্পতিবার HEQEP-এর CP-3200-এর উদ্যোগে আয়োজিত ‘‘Prospects of Thin-Film Solar Cells in Renewable Energy Research’’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

 

যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে আয়োজিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন চুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহম্মদ রফিকুল আলম। তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন এবং HEQEP-এর CP-3200-এর সাব প্রজেক্ট ম্যানেজার অধ্যাপক ড. মাহমুদ আব্দুল মতিন ভূইয়ার সভাপতিত্বে আয়োিজত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপক ছিলেন বুয়েটের গ্লাস এন্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং (জিসিই) বিভাগের ইনডিভিজ্যুয়াল কনসালটেন্ট ড. এ. কে. এম. আবদুল হাকিম, স্বাগত বক্তব্য রাকেন ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেন। সঞ্চালনায় ছিলেন ইইই বিভাগের সহকারী অধ্যাপক জোবায়দা আক্তার।

 

সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম আরো বলেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদের বিবিধ শিক্ষা-গবেষণার নিমিত্তে এই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি Energy Park (Field Laboratory) স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।Energy Park টিতে ছাত্রছাত্রী এবং গবেষকগণের জন্য Wind Energy, Water Energy, Coal Energy, Solar Energy, Oil Energy এবং Gas Energy বিষয়ক গবেষণা খধনড়ৎধঃড়ৎু থাকবে। বৈশ্বিক বাস্তবতার নিরিখে সময়োপযোগী এই Energy Park জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে বলে আমাদের বিশ্বাস। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠিত কোম্পানির সহযোগিতায় Solar Energy Park স্থাপনের ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, উন্নত দেশ গঠনের জন্য মজবুত অর্থনৈতিক ভিত প্রয়োজন। নবায়নযোগ্য জ্বালানি শক্তির টেকসই ব্যবহারের মাধ্যমে আমরা অর্থনীতিকে আরো শক্তিশালী করতে পারি। আজকের সেমিনার আমাদেরকে নবায়নযোগ্য জ্বালানি শক্তি ব্যবহার ও গবেষণায় গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা দিতে পারে।

 

মূল প্রবন্ধ উপস্থাপক ড. এ. কে. এম. আবদুল হাকিম বলেন, বর্তমান বিশ্বে নবায়নযোগ্য জ্বালানির চাহিদা বাড়ছে। কারণ বর্তমানে বিদ্যমান জ্বালানি শক্তি দিয়ে আমরা বেশিদিন পথ চলতে পারবো না। সামনের সংকট ও চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের এখনই কর্মপরিকল্পনা গ্রহন ও বাস্তবায়ন করতে হবে।

 

1 (1)

পছন্দের আরো পোস্ট