রাবি থেকে ডি.লিট উপাধি পাচ্ছেন দু’জন সাহিত্যিক

RU Campusবাংলা সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) থেকে ডি.লিট উপাধি পাচ্ছেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও সেলিনা হোসেন। মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৪৬৪তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে।

 

১৯৯৯ সালে একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ১৯৬০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৭৩ সালে দর্শন বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। বর্তমানে তিনি অবসর জীবনযাপন করছেন। কথাসাহিত্যিক সেলিনা হোসেন রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের শিক্ষার্থী ছিলেন। তিনি ১৯৬৭ সালে বিএ এবং ১৯৬৮ সালে এম এ পাশ করেন। তার সাহিত্যকর্ম বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছেন।

 

রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘আগামী সমাবর্তনে আনুষ্ঠানিকভাবে কথাসাহিত্যিকদের হাতে ডি.লিট উপাধি দেওয়া হবে। হাসান আজিজুল হক ও সেলিনা হোসেন দুইজনই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বাংলা সাহিত্যে এই দুইজনের অবদান শুধু দেশেই নয়; সারা বিশ্বেই স্বীকৃত। দেশ-বিদেশ থেকে তারা নানা পুরস্কার ও পদকে ভূষিত হচ্ছেন। তাদের অবদানের স্বীকৃতি ও তাদের সফলতার উদ্যাপনের অংশ হিসেবে ডি.লিট ডিগ্রি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

লেখাপড়া২৪.কম/রাবি/ফারুক/এমএএ

পছন্দের আরো পোস্ট