গণবিতে নাটক ‘মহব্বতের শাদী মোবারক’ মঞ্চস্থ

drama mohobbater sadi mubarak 1লেখক ও গবেষক আহমেদ সুমন রচিত গণমাধ্যম বিষয়ক নাটক ‘মহব্বতের শাদী মোবারক’ মঞ্চস্থ হয়েছে গণ বিশ্ববিদ্যালয়ে। ২৮ মার্চ গণ বিশ্ববিদ্যালয়ের রাজনীতি প্রশাসন বিভাগের এক যুগ পূর্তি উৎসবে বিভাগের গণমাধ্যম ও যোগাযোগ কোর্সের ছাত্র-ছাত্রীরা একাডেমিক ভবনের হলরুমে নাটকটি মঞ্চায়ন করে। আহমেদ সুমন তাঁর নাটকে গণমাধ্যম বিশেষত নিউ মিডিয়ার গ্রাম-গঞ্জে প্রসার এবং প্রচলনে মানুষের জীবন যাপন ও তথ্য জানার ক্ষেত্রে যে ব্যাপক পরিবর্তন ঘটেছে, সেসব তুলে ধরেছেন।

 

মোবাইল ফোনে ইন্টারনেট পাওয়ার সহজ লভ্যতা, ব্যক্তিগত ও সামাজিক যোগাযোগে ফেসবুক, স্কাইপি, ইউটিউভ, ইমু, ভাইবার প্রভৃতি ব্যবহারের সুযোগ সুবিধা এ নাটকে তুলে ধরা হয়েছে। এছাড়াও বেতার ও টেলিভিশনে শিশুদের টিকা খাওয়ানোর খবর, সংবাদপত্রে প্রকাশিত বজ্রপাতের পরিসংখ্যান ও পূর্ব সতর্কতা, মোবাইলে ছবি ধারণের মাধ্যমে নাগরিক সাংবাদিকতা ইত্যাদি বিষয় বিভিন্ন চরিত্রের মাধ্যমে এ নাটকে তুলে ধরা হয়েছে।

cadc242b-acf3-45ca-907b-d8b2bedc1cf4

 

 

 

 

 

 

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইমরান (মহব্বত), বিথি (ঝর্ণা), রাকিব (দিলদার), আদনান (সিরাজ), হিরু (রিপন), শাহিন (ঘটক), সাদিয়া (খুশবু), জলি (মহব্বতের খালা), নাইমুল (সোবহান), সুজন (সুরুজ), করিম (মফিজ) প্রমুখ। নাটকটির নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের স্নাতকোত্তর পর্বের ছাত্র সুজন মাহমুদ।

 

উল্লেখ্য, আহমেদ সুমনের এটি তৃতীয় নাটক। তাঁর রাজনৈতিক নাটক ‘এপ্রিলের ক্যারিকেচার’ ভোরের কাগজের ২০১৩ এ ঈদ সংখ্যায় এবং মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক ‘একাত্তরের কথামালা’ যায়যায়দিনের ঈদ সংখ্যা ২০১৪ এ প্রকাশিত হয়েছে।

drama mohobbater sadi mubarak

পছন্দের আরো পোস্ট