ঢাবিতে আসাদুজ্জামান স্মারক বক্তৃতা

_DSC0070ঢাকা বিশ্ববিদ্যালয় উন্নয়ন অধ্যয়ন বিভাগ এবং অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান স্মারক বক্তৃতা ও বৃত্তি প্রদান’ অনুষ্ঠান আজ (২৮ মার্চ ২০১৬) সোমবার সামাজিক বিজ্ঞান ভবনের মোজাফ্ফর আহমদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের প্রাক্তন চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগের প্রয়াত অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান স্মরণে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান ফাউন্ডেশনের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. এ এফ সিরাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মো: মোশাররফ হোসেন ভূঁইয়া। পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সুকোমল বড়–য়া মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ধন্যবাদ জ্ঞাপন করেন প্রয়াত অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামানের সহধর্মিণী মিসেস ফাতেমা জামান। এ সময় উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রয়াত অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি ছিলেন সৎ, উদার, দায়িত্ববান, আদর্শ শিক্ষক ও গবেষক। মানবতার কল্যাণে তিনি সার্বক্ষণিক কাজ করে গেছেন। একজন কৃতী শিক্ষক হিসাবে তিনি সকলের প্রিয়ভাজন ছিলেন। ঐক্য, সহনশীলতা ও সহমর্মিতা ধারণ করার ক্ষেত্রে সমাজে তাঁর দৃষ্টান্ত বিরল। তিনি ছিলেন একজন পূর্ণাঙ্গ ভাল মানুষ। রাজনৈতিক বিভাজনের মাঝে থেকেও তিনি সর্বদা ঐক্যের জন্য কাজ করে গেছেন। জীবনের কোন ক্ষেত্রে তিনি সংকীর্ণতাকে প্রশ্রয় দেননি। বর্তমানে তাঁর মত ভাল মানুষের বড় প্রয়োজন। উপাচার্য বলেন, তিনি তাঁর কর্মের মধ্যেই চিরস্মরণীয় হয়ে থাকবেন। অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামানের আদর্শ অনুসরণের মাধ্যমে নিজেদের মানসিক উন্নয়ন ঘটানোর জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।

 

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের ৮জন শিক্ষার্থীকে ‘অধ্যাপক মো: আসাদুজ্জামান ফাউন্ডেশন’ বৃত্তি প্রদান করা হয়।উল্লেখ্য, অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান ১৯৪৮ সালের ১ নভেম্বর নরসিংদী জেলায় জন্মগ্রহণ করেন। ২০০৮ সালের ২৮ মার্চ তিনি ইন্তেকাল করেন।

পছন্দের আরো পোস্ট