নাটোর এনএস কলেজে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রাতিযোগিতা

IMG_20160326_131311নাটোর নবাব সিরাজ (এনএস) উদ্-দৌলা সরকারি কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা এবং সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ-২০১৬ প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়েছে। শনিবার ২৬ মার্চ বেলা ১২ টার দিকে এনএস কলেজ মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

এনএস কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ আব্দুল কুদ্দুস মৃধার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর সদর আসনের সাংসদ ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম শিমুল এমপি। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, নাটোর জেলা পুলিশ সুপার শ্যামল কুমার মুখার্জী, নাটোর জজ কোর্ট ও জেলা আওয়ামীলীগের সহ- সভাপতি সিরাজুল ইসলাম সিরাজ, নাটোর জেলা আওয়ামীলীগের সহ- সভাপতি শামসুল ইসলাম, নাটোর জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মোর্ত্তজা আলী বাবলু প্রমুখ।

 

IMG_20160326_143309_308অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ওয়াজেদ আলী, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক আলমগীর হোসেন ও বিভিন্ন বিভাগের প্রধান ও শিক্ষকরা সহ এনএস কলেজ ছাত্রলীগের সভাপতি এস এম সাহাদত হোসেন রাজিব, সাধারণ সম্পাদক সাহারিয়ার হোসেন রিয়ন, সাংগঠনিক সম্পাদক শেখ রাসেল রূদয় প্রমুখ।

 

প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরষ্কার ও সনদপত্র তুলেদেন প্রধান অতিথি শফিকুল ইসলাম শিমুল এমপি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এনএস কলেজ উপাধ্যক্ষ ২লেঃ আতাউর রহমান বিটিএফও।

 

প্রাণীবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপিকা জান্নাতুন ফেরদৌস ও উদ্ভিদবিদ্যা বিভাগের প্রভাষক সৈয়দা নুরীর সঞ্চালনায় প্রধান অতিথি শফিকুল ইসলাম শিমুল এমপি বলেন, বর্তমানে দেশ এখন প্রধানমন্ত্রী বেগম শেখ হাসিনা নেতৃত্বে এগিয়ে যাচ্ছে। তার প্রমান এখন বছরের প্রথম তারিখে দেশের সকল শিক্ষার্থী মাঝে বিনামূল্য বই বিতরন করছে আমাদের সরকার। বাল্য বিবাহ কমে এসেছে। এখন বিনা চিকিৎসায় কেউ মারা যায় না।

 

তিনি আরো বলেন, আমি নাটোর জেলাকে মাদক মুক্ত দেখতে যায়। আমাদের কোন শিক্ষার্থী যেন মাদকদ্রব্যে আসক্ত না হয় সে দিকে আমাদের লক্ষ রাখতে হবে। আমি আরো কথা দিচ্ছি আমার দলে কোন কেউ মাদকদ্রব্য বিক্রয়ের সাথে জরিয়ে থাকলেও তাকে ছাড় দেওয়া হবেনা।

 

Post MIddle

অনুষ্ঠানের সভাপতি এনএস কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ আব্দুল কুদ্দুস মৃধা বলেন, আমাদের এনএস কলেজর শিক্ষার্থীরা শুধু পড়াশুনা নয় এর পাশাপাশি বিভিন্ন বিষয়েও এগিয়ে যাচ্ছে তার প্রমান কিছুদিন আগে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত ঢাকা কেন্দ্রীয় পর্যায়ে সাহিত্য সংস্কৃতি প্রতিযোগিতায় রাজশাহী বিভাগে প্রথম এবং সারা বাংলাদেশ এর মধ্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে এনএস কলেজের প্রাণীবিদ্যা বিভাগের ছাত্রী রক্তিমা মৈত্র তোমরা পড়াশুনার পাশাপাশি ক্রীড়া জগৎ এর মাধ্যমে এনএস কলেজের সুনাম অর্জন করবে এমনটায় আশা করি।

 

বিশেষ অতিথি পুলিশ সুপার শ্যামর কুমার মুখার্জী তার বক্তব্যে শিক্ষার্থী উদ্দেশে দিকনির্দেশনা মূলক বক্তব্য দেন। এসময়ে তিনি শিক্ষার্থীদের স্বাধীনতা তুমি কবিতা পাঠ করে শোনান।

 

এর আগে ২৬শে মার্চ শনিবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস – ২০১৬ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে এনএস কলেজ অধ্যক্ষের নেতৃত্বে কলেজ ক্যাম্পাস চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৮ টায় দেশের কল্যাণে প্রান দানকারী শহীদের সরণে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে, এনএস কলেজ প্রশাসন, শিক্ষক পরিষদ, বিভিন্ন বিভাগ, কর্মচারী ও সাধারণ শিক্ষার্থীরা। সকাল ১০ টায় মহান স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠিত হয় খেলাধুলা এনএস কলেজ ক্যাম্পাস মাঠে। বেলা ১১ টায় এনএস কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এবং বাদ জোহর এনএস কলেজ জামে মসজিদে শহীদদের জন্য দোয়া করা হয়। পুরষ্কার বিতরন শেষে সাহিত্য সংস্কৃতি প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

 

প্রসঙ্গত, গত ১৪ মার্চ সোমবার থেকে শুরু হয় ২০১৬ সালের তিনদিন ব্যাপী বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা এবং প্রতিযোগীতা শেষ হয়েছে ১৬ মার্চ বুধবার। ১৯ মার্চ শনিবার থেকে শুরু হয়েছে তিনদিন ব্যাপী সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ-২০১৬ ও সাহিত্য এবং সাংস্কৃতিক সপ্তাহ শেষ হয়েছে ২১ মার্চ বুধবার। এবং মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ মার্চ শনিবার সকালে এনএস কলেজ ক্যাম্পাস মাঠে খেলাধুলা অনুষ্ঠিত হয়। সকল প্রতিযোগিতায় কলেজের সকল শ্রেণী ও বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

 

তিনদিন ব্যাপী বার্ষিক ক্রিয়া প্রতিযোগিতার ইভেন্ট গুলো হচ্ছে প্রথম দিন ১৪ মার্চ অনুষ্ঠিত হয়েছে, ছেলে ও মেয়েদের পৃথক ভাবে ১০০ মিটার দৌড় ও ২০০ মিটার দৌড়, চাকতি নিক্ষেপ ও গোলক নিক্ষেপ। দ্বিতীয় দিন ১৫ মার্চ অনুষ্ঠিত হয়েছে, ছেলেদের বর্ষা নিক্ষেপ, ৪০০ মিটার দৌড় ও দীর্ঘ লম্ফ। মেয়েদের গোলক নিক্ষেপ, দীর্ঘ লম্ফ ও মিউজিক্যাল বল। এবং শেষ দিন ১৬ মার্চ অনুষ্ঠিত হয়েছে, ছেলেদের ক্যারাম ও টেবিল টেনিস ( একক )। মেয়েদের ক্যারাম (একক ও দ্বৈত) ভাবে।

 

সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহের প্রতিযোগিতা গুলো হচ্ছে ১৯ মার্চ শনিবার কবিতা আবৃতি ও নির্ধারিত বিষয়ে উপস্থিত বক্তৃতা। ২০ মার্চ রবিবার দেশাত্মবোধক গান, নজরুল সঙ্গীত, রবীন্দ্র সঙ্গীত। ২১ মার্চ সোমবার আধুনিক গান, লোকগীতি, নৃত্য (একক)। এবং ২৬ মার্চ শনিবার সকাল ৯ টায় অনুষ্ঠিত হয় মহান স্বাধীনতা দিবস উপলক্ষে খেলাধুলা ছেলেদের ১০০ ও ২০০ মিটার দৌড়, মেয়েদের ১০০ মিটার দৌড় ও মিউজিক্যাল বল এবং শিক্ষক-কর্মচারীদের রশি টানা। বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে এনএস কলেজ ক্যাম্পাস মাঠে সকাল ৯টা থেকে। এবং সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে এনএস কলেজ মিলনায়তনে বেলা ১১টা থেকে।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট