বাকৃবিতে বিপুল উৎসাহ ও উদ্দীপনায় মহান স্বাধীনতা দিবস

DSC00019বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচির মধ্যে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শনী, পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন ও শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

 

জাতীয় দিবস উদযাপন কমিটির উদ্যোগে ২৬ মার্চ সকাল বিশ্ববিদ্যালয়ের সকল অফিস, হল ও আবাসিক ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৭:০০ টায় বিশ্ববিদ্যালয় জাতীয় দিবস উদযাপন কমিটির পক্ষ হতে বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবর কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শনী, অংশগ্রহণে মুক্তিযোদ্ধা সংসদ বাকৃবি প্রাতিষ্ঠানিক কমান্ড, রোভার স্কাউট, বি.এন.সি.সি, নিরাপত্তা শাখা, কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ, কে,বি হাই স্কুল, বয়েজ স্কাউট ও গার্লস গাইড, মুক্তিযোদ্ধা স্মৃতি বিদ্যালয়, কে.বি সরকারী প্রাথমিক বিদ্যালয়, শিশু নিকেতন, ধুমকেতু ক্লাব, সবুজ মেলা, কাকলী সংঘ, নবারুন সংঘ, একতা সংঘ, পূর্বাশা ক্লাব, শিশুবাগ, মর্নিংসান কিন্ডার গার্ডেন ও কে.বি. নৈশ বিদ্যালয়।

 

সকাল ৯:০০টায় বিশ্ববিদ্যালয় জাতীয় দিবস উদযাপন কমিটির পক্ষ হতে ভাইস-চ্যান্সেলরসহ অন্যান্য সংগঠন ও সংস্থা কর্তৃক মুক্তযুদ্ধ স্মৃতিস্তম্ভে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও পুষ্পস্তবক অর্পন এবং এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়। এসময় পুষ্পস্তবক অর্পন করেন উপাচার্য, মুক্তিযোদ্ধা সংসদ, জাতীয় দিবস উদযাপন কমিটি, শিক্ষক সমিতি, শিক্ষক ফোরাম, সোনালী দল, শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন হলের প্রভোষ্ট, বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠন। এ সময় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. আবুল হাশেম এর পরিচালনায় বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবর, ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. মোঃ জসিমউদ্দিন খান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকির ও জাতীয় দিবস উদযাপন কমিটির সদস্য-সচিব প্রফেসর ড.মোঃ আলমগীর হোসেন ।

 

Post MIddle

সকাল ১১:০০ টায় জাতীয় কর্মসূচির সঙ্গে একাত্ম হয়ে জাতীয় সঙ্গীত পরিবেশন, কে বি হাই স্কুল, কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ ও বাকৃবি কর্মচারি সমিতি, কর্মচারি পরিষদ ও মুক্তিযোদ্ধা সংসদ, কারিগরি কর্মচারী সমিতির উদ্যোগে প্রীতি খেলাধূলা, বিভিন্ন আবাসিক হলে স্ব স্ব হলের সময়সূচি অনুযায়ী খেলাধূলা এবং কর্মচারি পরিষদ, কর্মচারি সমিতির উদ্যোগে প্রীতি খেলাধূলা, বিজ্ঞান আন্দোলন মঞ্চের উদ্যোগে চেতনায়-৭১ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। বিকেলে আবাসিক হল সমূহের ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট মাঠে প্রীতি খেলাধূলা এবং ৪:০০ টায় অফিসার পরিষদের ব্যবস্থাপনায় ঘরোয়া খেলাধূলা পুরস্কার বিতরণী, মহিলা সংঘের উদ্যোগে উপাচার্যের বাসভবনে প্রীতি খেলাধূলা, সন্ধ্যায় সাহিত্য সংঘের ব্যবস্থাপনায় শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে স্বাধীনতার কবিতা পাঠ।

 

দিবসের অপরাপর কর্মসূচির মাঝে ছিল ২৬ মার্চ দুপুর ১:৩০ টায় বাদ জুমা সকল মসজিদ, মন্দির ও অন্যান্য উপাসনালয়ে শহীদদের আত্মার মাগফেরাত, শান্তি, জাতীয় অগ্রগতি ও সংহতি কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, সন্ধ্যায় জাতীয় পতাকা অবনমন এবং বিশ্ববিদ্যালয় বিদ্যুৎ বিভাগের ব্যবস্থাপনায় প্রশাসনিক ভবন, মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ ও কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ আলোকায়ন ।

 

লেখাপড়া২৪.কম/বাকৃবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট