খুবি স্থাপত্য ডিসিপ্লিনের আর্ক কেইউ ডিগ্রি শো

Khulna University photo1২৭ মার্চ (রোববার) সকাল ১০টায় এক নম্বর একাডেমিক ভবনের ৩য় তলায় স্থাপত্য ডিসিপ্লিনের সম্মেলন কক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনে আর্ক কেইউ ডিগ্রি শো-২০১৬, রূপা মেমোরিয়াল গোল্ড মেডেল, বৃত্তি ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থাপত্য ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. অনির্বাণ মোস্তফা। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। তিনি বলেন, সকল বাঁধা অতিক্রম করে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে, আরও এগিয়ে যাবে। আমাদের প্রতিশ্রুতিশীল যুব সমাজ সব বাঁধা পেরিয়ে দেশকে সামনে এগিয়ে নিয়ে যাবে।

 

নবীন স্থপতিরা বিশ্বের সামনে নতুন এক নান্দনিক বাংলাদেশ উপহার দেবে। তিনি বলেন, দেশের ঐতিহ্যকে সমুন্নত রেখে পরিবেশ সম্মত স্থাপত্যকর্ম সৃষ্টি প্রয়োজন। খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিন দেশে স্থাপত্য শিক্ষায় বিশেষ স্থান করে নিতে সক্ষম হয়েছে। কারণ তারা কেবল রাজধানী কেন্দ্রিক নান্দনিকতা বা স্থাপত্য নিয়ে নয়, তারা কাজ করছে সারা বাংলাদেশকে নিয়ে। তিনি বিশেষ করে দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার দিকে গুরুত্ব দেয়ায় স্থাপত্য ডিসিপ্লিনকে ধন্যবাদ জানান। তিনি বলেন, স্থপতি হয়ে দেশ ও সমাজে অনেক বড় অবদান রাখার সুযোগ রয়েছে। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্যসহ সকল ডিসিপ্লিনের সমন্বয়ে পার্শ্ববর্তী কোনো গ্রামকে ল্যাবরেটরি ভিলেজ হিসেবে ঐ গ্রামের উন্নয়ন সম্ভাবনা বাস্তবায়ন করে একটি মডেল গ্রাম গড়ে তোলার জন্য আহবান জানান।

 

বিশেষ অতিথি হিসেবে আইএবি এর প্রেসিডেন্ট প্রফেসর আবু সাঈদ এম আহমেদ, বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ ইসমত কাদির, কেডিএর প্রধান প্রকৌশলী এটিএম ওয়াহিদ আজহার বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহবায়ক সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. আফরোজা পারভীন। অনুষ্ঠানে প্রধান অতিথি চারজন কৃতী শিক্ষার্থীকে রূপা মেমোরিয়াল গোল্ড মেডেল প্রদান করেন। তারা হলেন দিলরুবা ইয়াসমিন, শায়লা ইসলাম, অদিতি বিশ্বাস ও সাবরিনা আফরিন।

 

রূপা মেমোরিয়াল স্কলারশীপ প্রাপ্ত ৬জন হলেন ইসরাত লায়লা নওরীন, জান্নাতুল ফেরদৌস সোনিয়া, লামিয়া তাসনিম, হৃদিতা পোদ্দার দীপা, সাদিয়া আফরিন তিশা, নওরীন ইসলাম। এছাড়া অনুষ্ঠানে হেড লিস্টে স্থান পাওয়া ডিসিপ্লিনের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীকে সনদপত্র দেয়া হয়। পরে প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ আর্ক কেইউ ডিগ্রি শো-২০১৬ তে প্রদর্শীত নবীন ২৮জন স্থপতির থিসিস ভিত্তিক বিভিন্ন স্থাপত্য কর্মের মডেল ঘুরে দেখেন। মোট ৪টি বিভাগে ২৮টি মডেল প্রদর্শীত হচ্ছে। ২৮ মার্চ এ প্রদর্শনী শেষ হবে।

 

লেখাপড়া২৪.কম/খুবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট