রাবি শিক্ষক সমিতির নির্বাচনে হলুদ প্যানেলের জয়

ruরাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষক সমিতির নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামী ও বামপন্থি শিক্ষকদের সংগঠন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ (হলুদ প্যানেল)। সমিতির কার্যনির্বাহী পরিষদের ১৫টি পদের মধ্যে একটি সদস্য পদ বাদ দিয়ে সভাপতি-সাধারণ সম্পাদকসহ ১৪টিতেই জয়ী হয়েছেন তারা।

 

এদিকে নয়টি অনুষদের ডীন নির্বাচনে বিএনপি-জামায়াত সর্মথিত সাদা দলের কাছে ভরাডুবি হয়েছে তাদের। নয়টির মধ্যে মাত্র চারটিতে জয়ী হয়েছে হলুদ দল। সিন্ডিকেটের পাঁচটি পদের চারটিতে জয়ী হয়েছে তারা। তবে বিএনপির আরেকটি গ্রুপ সোনালী প্যানেল এবার নির্বাচনে অংশগ্রহণ করেনি।

 

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনের শিক্ষক লাউঞ্জে শিক্ষক সমিতির কার্যকরী সংসদ ও বিভিন্ন অথরিটিতে ২১টি পদে ভোটগ্রহণ শেষে সন্ধ্যা সোয়া ৭টার দিকে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনার ও রাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মুহাম্মদ এন্তাজুল হক।

 

শিক্ষক সমিতির নবনির্বাচিত পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন হলুদ প্যানেলের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল্লাহ (৫৮০) এবং সাধারণ সম্পাদক হয়েছেন মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. শাহ আজম শান্তনু (৫৬৩)। এছাড়া সহ-সভাপতি পদে গণিত বিভাগের অধ্যাপক ড. জুলফিকার আলী (৫৪৮), কোষাধ্যক্ষ পদে পপুলেশন সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. দীলিপ কুমার ম-ল (৪৮২), যুগ্ম-সম্পাদক ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. ইসমাইল হোসেন (৪৯১) নির্বাচিত হয়েছেন।

 

১০টি সদস্য পদে হলুদ প্যানেল থেকে বিজয়ীরা হলেন, অধ্যাপক ড. এমাজ উদ্দিন, সাদিকুল ইসলাম, মানিকুল ইসলাম, এস এম জাহিদ হোসেন, সুমনা সরকার, একরামুল ইসলাম, মুনিরুজ্জামান, জুলফিকার আলী ও আহসান হাবিব। এছাড়া বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সাদা প্যানেল থেকে একমাত্র বিজয়ী সদস্য হলেন মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মুর্শিদা ফেরদৌস বিনতে হাবিব।

 

ডীন নির্বাচনে হলুদ প্যানেল থেকে বিজয়ীরা হলেন, আইন অনুষদে আবু নাসের মো. ওয়াহিদ, বিজ্ঞান অনুষদে ড. আখতার ফারুক, বিজনেজ স্টাডিজ অনুষদে ড. শিবলী সাদিক ও সামাজিক বিজ্ঞান অনুষদে ড. ফয়জার রহমান বিজয়ী হয়েছেন। অন্যদিকে বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকরা কলা, কৃষি, জীব ও ভূবিজ্ঞান, চারুকলা এবং প্রকৌশল অনুষদে জয়ী হয়েছে।

 

৫টি সিন্ডিকেট সদস্য পদে হলুদ প্যানেল থেকে বিজয়ীরা হলেন, অধ্যাপক তাজুল ইসলাম, মহা. নাসিম রেজা, মাহবুব কাওসার ও মামুন আ. কাইউম। সাদা প্যানেল থেকে একমাত্র বিজয়ী হলেন অধ্যাপক কে বি এম মাহবুবুর রহমান। এছাড়া শিক্ষা পরিষদ সদস্য পদে আওয়ামীপন্থি প্যানেলের ছয়জন এবং পরিকল্পনা ও উন্নয়ন কমিটিতে বিএনপি জামায়াতপন্থি এক শিক্ষক নির্বাচিত হয়েছেন।#

 

 

আরএইচ

পছন্দের আরো পোস্ট