ঢাবিতে খোন্দকার স্মারক বক্তৃতা

24-03-2016_Shuvashish (2 copy)দেশের প্রখ্যাত বিজ্ঞানী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের প্রয়াত অধ্যাপক মোকাররম হোসেন খোন্দকার স্মরণে ‘২৯তম খোন্দকার স্মারক বক্তৃতা’ ২৪ মার্চ (বৃহস্পতিবার) মোকাররম হোসেন খোন্দকার বিজ্ঞান ভবনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ এই স্মারক বক্তৃতার আয়োজন করে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

 

রসায়ন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. নীলুফার নাহারের সভাপতিত্বে “Synchrotron-induced X-ray absorption spectroscopy and fluorescence microscopy as leading edge tools for better understanding of the distribution of metals and arsenic in biotic and abiotic sample” শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির অধ্যাপক ড. ব্যারি এন. নোলার (Dr. Barry N. Noller)। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আব্দুল আজিজ এবং রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবদুস সালাম।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক রসায়ন বিভাগের প্রয়াত অধ্যাপক এবং প্রখ্যাত বিজ্ঞানী মোকাররম হোসেন খোন্দকারের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশে রসায়ন শিক্ষার অগ্রগতি, উন্নয়ন ও সম্প্রসারণের পথিকৃত। তিনি ছিলেন একজন সৎ, নিষ্ঠাবান, দেশপ্রেমিক ও আদর্শ শিক্ষক এবং গবেষক। এদেশের বিজ্ঞান চর্চা ও গবেষণায় তিনি যে অসামান্য অবদান রেখে গেছেন, জাতি তা চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। বিজ্ঞানের ক্ষেত্রে তাঁর এই অসাধারণ অবদানের জন্য তাঁকে ১৯৭৭ সালে স্বাধীনতা পদক প্রদান করা হয় বলে উপাচার্য উল্লেখ করেন।

 

উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিক যুগোপযোগী বিষয়ে সারগর্ভ ও তথ্য-উপাত্ত সমৃদ্ধ বক্তৃতা প্রদানের জন্য অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির অধ্যাপক ড. ব্যারি এন. নোলারকে আন্তরিক ধন্যবাদ জানান।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট